ছত্রাজিতপুর উচ্চ বিদ্যালয় : বাল্যবিয়েকে না শিক্ষার্থীদের

20

‘বাল্যবিয়েকে না’ বলেছে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর উচ্চ বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। বুধবার অ্যাসেম্বলিতে বিয়ের বিরুদ্ধে ছাত্র-ছাত্রীদের শপথবাক্য পাঠ করান ১০ম শ্রেণির ছাত্রী মাসুমা আক্তার। শত শত ছাত্রছাত্রী বাল্যবিয়েকে না বলে শপথ গ্রহণ করে। এসময় তারা “বাল্যবিয়েকে না বলুন” লেখা প্ল্যাকার্ড প্রদর্শন করে।
গতকাল অভিভাবক সমাবেশের আয়োজন করা হয়। এর এক পর্যায়ে বাল্যবিয়েকে না বলে শিক্ষার্থীদের শপথ পাঠ করানো হয়।
সমাবেশে অভিভাবকগণ বাল্যবিয়ের বিরুদ্ধে তাদের অবস্থান ব্যক্ত করেন এবং তাদের কন্যাশিশুদের লেখাপড়া চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মো. আব্দুর রশিদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ বিদ্যালয়টির প্রধান শিক্ষক, মোহা. সাদিকুল ইসলাম, ছত্রাজিতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম রাব্বানী ছবি, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুস সালামসহ কমিটির সদস্য ও অভিভাবকবৃন্দ। এসময় বিদ্যালয়ের শিক্ষকম-লী উপস্থিত ছিলেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ছাত্রছাত্রীরা নিয়মিত স্কুলে আসছে কি না তার খোঁজখবর নিতে হবে। শিক্ষকদেরকে প্রয়োজনে প্রতিটি পরিবারের কাছে গিয়ে তাদের বিষয়ে খোঁজ নিতে হবে। ম্যানেজিং কমিটির সদস্য ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাহেবকে স্কুলে মনিটরিং বাড়াতে হবে।
অভিভাবক সমাবেশে চাঁপাইনবাবগঞ্জ জেলার বাল্যবিয়ে সম্পর্কিত বর্তমান অবস্থার ওপর সংক্ষিপ্ত আলোচনা করেন এসিডি’র কর্মসূচি কর্মকর্তা মো. এনামুল হক ও উপজেলা কো-অর্ডিনেটর মো. হুমাযুন কবির। বাল্যবিয়ে প্রতিরোধ নেটওয়ার্ক কমিটি এ কর্মসূচির আয়োজন করে।