চেলসি বিক্রি করে দিচ্ছেন আব্রাহামোভিচ!

3

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর বেশ বেকায়দায় পড়েছেন ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রাহামোভিচ। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে ভালো সম্পর্কের কারণে চাপে পড়েন এই দেশটির ধনকুবের আব্রাহামোভিচ। শেষমেশ চাপে পড়ে চেলসির নিয়ন্ত্রণ ছেড়েছেন শনিবার। এবার ইংরেজি দৈনিক ডেইলি মিরর জানিয়েছে, চেলসি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আর এই লক্ষ্যে ইতোমধ্যেই বিশ্বের বেশ কয়েকজন বিলিয়নিয়ের সঙ্গে আলাপ করেছেন এই রাশিয়ান। শনিবার চেলসির অফিসিয়াল ওয়েবসাইট থেকে এক বিবৃতিতে জানানো হয়, চেলসির সকল দায়িত্ব ট্রাস্টি বোর্ডের হাতে তুলে দিয়েছেন আব্রাহামোভিচ। ক্লাবের নিয়ন্ত্রণ ছাড়লেও মালিকানা ছাড়েননি এই রাশিয়ান ধনকুবের। তবে এবার গুঞ্জন উঠেছে চেলসির মালিকানা আর রাখতে চাইছেন না আব্রাহামোভিচ। সুইজারল্যান্ডের বিলিয়নিয়র হ্যান্সজর্জ উইস জানিয়েছেন, আব্রাহামোভিচ ইতোমধ্যে চার বিলিয়নিয়রকে চেলসি কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছেন। তাদের ভেতর উইস নিজেও একজন।

২০০৩ সালের জুনে বেটস’র কাছ থেকে ১৪০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চেলসি কিনে নিয়েছিলেন আব্রাহামোভিচ। এরপর থেকে কাড়িকাড়ি অর্থ খরচ করেছেন ক্লাবের পেছনে। তার অধিনেই শক্তিশালী একটি দল হয়ে ওঠে চেলসি। প্রিমিয়ার লিগ থেকে শুরু করে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগও জয় করে দুইবার। ক্লাবটি কেনার প্রায় ২০ বছর পর এই প্রথম ক্লাব বিক্রি করে দেওয়ার ভাবনায় আব্রাহামোভিচ। ৮৬ বছর বয়সী সুইস বিলিয়নিয়র হ্যান্সজর্জ উইস সম্ভাব্য ক্রেতাদের একজন। ফোর্বসের তথ্য অনুযায়ী উইসের বর্তমান অর্থের পরিমাণ প্রায় ৫ বিলিয়ন ডলার।

একটি জার্মানভিত্তিক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে উইস জানিয়েছেন, ‘আব্রাহামোভিচ চেলসি ব্রিক্রির সিদ্ধান্ত নিয়েছেন। তবে তিনি যে অর্থ চাইছেন সেটা অতিরিক্ত। আব্রাহামোভিচ ইংল্যান্ডে তার সকল বাড়ি এবং স্থাপনা বিক্রির চেষ্টা করছেন। সবার মতো তিনিও এখন অনেক দুঃশ্চিন্তাগ্রস্ত।’ ‘আব্রাহামোভিচ দ্রুতই এই ঝামেলা থেকে মুক্ত হতে চান। আমি এবং আরও তিনজন মঙ্গলবার চেলসি কেনার প্রস্তাব পেয়েছি। আমাকে আরও চার থেকে পাঁচদিন অপেক্ষা করতে হবে এসব নিয়ে ভাববার জন্য।

এদিকে চেলসির এখন কোনো অর্থ নেই। উলটো চেলসির আব্রাহামোভিচের কাছে ঋণী। অর্থাৎ যেই চেলসি কিনবে তাকে অবশ্যই আব্রহামোভিচের ঋণ পরিশোধ করতে হবে।’ ফোর্বসের তথ্য অনুযায়ী চেলসির বর্তমান বাজার মূল্য ৩ দশমিক ২ বিলিয়ন ডলার। ২০০৩ সালে আব্রাহামোভিচ চেলসির মালিকানা নেওয়ার পর থেকে পাঁচটি ইংলিশ প্রিমিয়ার লিগ, পাঁচটি এফএ কাপ এবং দুটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছে। এছাড়াও দুটি কমিউনিটি শিল্ড, দুটি উয়েফা ইউরোপা লিগ, একটি উয়েফা সুপার কাপ এবং একটি ক্লাব বিশ্বকাপ জিতেছে চেলসি।