চেক ডিজঅনার সংক্রান্ত মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

4

চেক ডিজঅনার মামলা সংক্রান্ত হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। রায় প্রদানকারী বিচারপতি মো. আশরাফুল কামালের স্বাক্ষরের পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ৫৪ পৃষ্ঠার এ রায় গত মঙ্গলবার প্রকাশ করা হয়।
এর আগে চেক ডিজঅনার মামলায় হাইকোর্টের অভিমত দেয়া সংক্রান্ত উল্লিখিত রায়টি গত ৬ সেপ্টেম্বর স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার কোর্ট। রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি এম. ইনায়েতুর রহিম এ আদেশ দেন। এ বিষয়ে আপিল বিভাগে শুনানির জন্য আগামী ১৪ নভেম্বর দিনও ধার্য করা রয়েছে।
এ সংক্রান্ত কয়েকটি মামলা নিষ্পত্তির রায়ে গত ২৮ আগস্ট রায় দিয়েছিলেন বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ। পরে ওই রায় স্থগিত চেয়ে আবেদন করার কথা জানান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
রায়ে হাইকোর্ট বলেছেন, ১৯৯৪ সালে প্রতিস্থাপিত নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট, ১৮৮১ এর ধারা ১৩৮ দেওয়ানি কার্যবিধির ধারা ৫৫ থেকে ৫৯ ইন্টারন্যাশনাল কভিনেন্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটস এর ১১ অনুচ্ছেদ ও আমাদের সংবিধানের ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক এবং উন্নত বিশ্বের মর্যাদায় উঠতে বাধা বিধায় জাতীয় সংসদ কর্তৃক তা বাতিলে দ্রুত উদ্যোগ গ্রহণ করবে বলে আদালত রায়ে দৃঢ় আশা পোষণ করেছেন। আপিলটি আপোসযোগ্য বলে রায়ে উল্লেখ করা হয়েছে।
আইনের গুরুত্বপূর্ণ বিষয় জড়িত বিধায় আদালত অত্র মোকদ্দমাটি সংবিধানের অনুচ্ছেদ ১০৩(২)(ক) অনুযায়ী আপিল বিভাগে আপিল দাখিলে সার্টিফিকেট প্রদান করেছেন।