চাইলেই ভূপাতিত করতে পারতাম রুশ বিমান-কেরি

72

01-Rushবাল্টিক সাগরে মার্কিন যুদ্ধজাহাজের মাত্র কয়েক মিটার দূর দিয়ে রাশিয়ার দু’টি যুদ্ধবিমান উড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে আমেরিকা। একটি রুশ বিমান মার্কিন জাহাজের নয় মিটার দূর দিয়ে উড়ে গেছে বলে জানানো হয়েছে। রাশিয়ার এ পদক্ষেপের তীব্র সমালোচনা করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, চাইলেই রাশিয়ার যুদ্ধবিমান দুটি ভূপাতিত করতে পারত যুক্তরাষ্ট্র। তিনি আরো জানান, এ ঘটনায় মস্কোর সঙ্গে যোগাযোগ করা হয়েছে।
গত সোমবারের এ ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে কূটনৈতিক টানাপড়েন দেখা দিয়েছে। রাশিয়া বলেছে, নিরাপত্তার স্বার্থে যুদ্ধবিমান দু’টি উড়ছিল এবং যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ইউএসএস ডোনাল্ড কুক দেখে তারা সরে এসেছে। তবে একে রাশিয়ার ঔদ্ধত্য আচরণ হিসেবেই দেখছে আমেরিকা।
জন কেরি বলেন, ‘রাশিয়ার এমন আচরণের আমরা তীব্র নিন্দা জানাই। এমন আচরণ বেপরোয়া, উসকানিমূলক ও ভয়ংকর। আর চুক্তি অনুয়ায়ী বিমান দু’টি ভূপাতিত করা যেত।’ পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আরো বলেন, রাশিয়ার কর্মকা-ে যুক্তরাষ্ট্র মোটেই ভীত নয়, এমন বার্তা দেশটির কাছে পাঠানো হয়েছে।
স্থানীয় সময় সোমবার বাল্টিক সাগরে রাশিয়ার ঘাঁটির কাছ দিয়ে যাচ্ছিল ইউএসএস ডোনাল্ড কুক। রাশিয়ার দু’টি যুদ্ধবিমান ওই জাহাজকে কেন্দ্র করে অন্তত কয়েক ডজনবার চক্কর দেয়। রাশিয়ার একটি হেলিকপ্টারও যুদ্ধজাহাজের কাছে আসে। পরদিনও একটি হেলিকপ্টার ও কয়েকটি যুদ্ধবিমান জাহাজের কাছ দিয়ে উড়ে যায়। ১৯৭০ সালের এক চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র বিমানগুলো ভূপাতিত করতে পারত।