চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের উপনির্বাচনও ১ ফেব্রুয়ারি

71

চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে বিএনপির এমপি হারুনুর রশীদ পদত্যাগ করায় এ আসনেও আগামী ১ ফেব্রুয়ারি ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এই শূন্য আসনের তফসিল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
তফসিল অনুযায়ী, এই আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি, বাছাই ৮ জানুয়ারি, প্রত্যাহার ১৫ জানুয়ারি এবং ভোট গ্রহণ করা হবে ১ ফেব্রুয়ারি। জেলা নির্বাচন অফিসার ও এই নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মোতাওয়াক্কিল রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
গত ২২ ডিসেম্বর সংসদ সদস্য হারুনুর রশীদ স্পিকারের কাছে তার পদত্যাগপত্র জমা দেন। সেদিনই আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।
এর আগে চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) আসন থেকে বিএনপির সংসদ সদস্য পদত্যাগ করায় আসনটি শূন্য ঘোষণা করা হয় এবং উপরোক্ত তফসিল ঘোষণা করা হয়।
গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশে বিএনপির সাত এমপির পদত্যাগ করার ঘোষণা আসে। এর পরদিন ১১ ডিসেম্বর সশরীরে পদত্যাগপত্র নিয়ে স্পিকারের সঙ্গে দেখা করেন বিএনপির পাঁচ সংসদ সদস্য। বিদেশে অবস্থান করায় বাকি দুজন সেদিন যেতে পারেননি। স্পিকার ছয়জনের আবেদন গ্রহণ করেন। এরপর সেদিনই ছয়টি আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়।
তার ভিত্তিতে গত ১৮ ডিসেম্বর সংরক্ষিত নারী আসন-৫০ ছাড়া অন্য পাঁচটি (ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২) আসনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।