চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনে উপনির্বাচন: ৩৫২ ভোট কেন্দ্রে ভোট দিবেন ৮ লাখ ১৬ হাজার ৯৪৫ জন

104

চাঁপাইনবাবগঞ্জের দুটি সংসদীয় ২ ও ৩ আসনে আগামী ১ ফেব্রুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে। গত বৃহস্পতিবার আসন দুটিতে ৬ জন করে ১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তবে আগামী ১৫ ফেব্রুয়ারি প্রত্যাহারের শেষ দিনে জানা যাবে কতজন প্রার্থী শেষ পর্যন্ত ভোটের লড়াইয়ে মাঠে থাকবেন।
চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে সরকারি দলের প্রার্থী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এমপি মু. জিয়াউর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদসহ অন্য প্রার্থীরা ভোটের প্রস্তুতি শুরু করেছেন। মনোনয়নপত্র প্রত্যাহারের পরেই তারা ভোটযুদ্ধে নেমে পড়বেন। এদিকে নির্বাচনের জন্য আসন দুটির ভোটার ও ভোট কেন্দ্র চূড়ান্ত করেছে নির্বাচন অফিস।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনটি ৩টি উপজেলা নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট নিয়ে গঠিত হয়েছে। এ ৩টি উপজেলায় রয়েছে ২টি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন পরিষদ। পৌরসভা ২টি হচ্ছে রহনপুর ও নাচোল। নাচোল উপজেলার ইউনিয়ন পরিষদগুলো হচ্ছেÑ নাচোল, নেজামপুর, ফতেপুর ও কসবা। গোমস্তাপুর উপজেলার ইউনিয়নগুলো হলোÑ গোমস্তাপুর, রহনপুর, রাধানগর, পার্বতীপুর, আলিনগর, বাঙ্গাবাড়ী, চৌডালা ও বোয়ালিয়া। ভোলাহাট উপজেলার ইউনিয়নগুলো হলোÑ ভোলাহাট, গোহালবাড়ী, দলদলি ও জামবাড়িয়া।
এই ৩ উপজেলায় মোট ভোটার রয়েছে ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে ১৮০টি এবং ভোটকক্ষের সংখ্যা ১ হাজার ২৩০টি।
এদিকে ৪৫, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনটি চঁপাইনবাবগঞ্জ পৌরসভা ও ১৪টি ইউনিয়ন পরিষদ নিয়ে গঠিত হয়। ইউনিয়ন পরিষদগুলো হলোÑ বালিয়াডাঙ্গা, গোবরাতলা, ঝিলম, বারঘরিয়া, মহারাজপুর, রানীহাটি, সুন্দরপুর, চর অনুপনগর, আলাতুলি, শাহজাহানপুর, বেদীনগর, ইসলামপুর, চরবাগডাঙ্গা ও নারায়ণপুর। এই আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন।
এ আসনে ভোট কেন্দ্র রয়েছে ১৭২টি এবং ভোট কক্ষ রয়েছে ১ হাজার ২৪০টি।