চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচন : সমস্ত জল্পনা কল্পনার অবসান ৩০ নভেম্বর ভোট

38

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ভোট নিয়ে পৌরবাসীর সমস্ত জল্পনা কল্পনার অবসান হয়েছে। আগামী ৩০ নভেম্বর নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পত্রে এই তথ্য জানা গেছে। ওই পত্রে তিনি বলেছেন “চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাধারণ নির্বাচন যে পর্যায় হতে স্থগিত করা হয়েছিল সে পর্যায় থেকে পুনরায় নির্বাচনি কার্যক্রম শুরু করে ৩০ নভেম্বর ২০২১ তারিখে ভোটগ্রহণ অনুষ্ঠান করার জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।” একই পত্রে জেলা নির্বাচন অফিসার ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচনে রিটার্নিং অফিসারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।
এই তথ্য নিশ্চিত করে জেলা নির্বাচন অফিসার ও চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান গৌড় বাংলাকে বলেন- নির্বচন কমিশনের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন।
উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর দেশের ১০ টি পৌরসভার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাচনি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল গত ১০ অক্টোবর, বাছাই ১১ অক্টোবর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১২-১৪ অক্টোবর, আপিল নিষ্পত্তির শেষ তারিখ ছিল ১৬ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৭ অক্টোবর এবং প্রতীক বরাদ্দ দেয়া হয় ১৮ অক্টোবর। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের তারিখ ছিল গত ২ নভেম্বর।
কিন্তু ভোট গ্রহণের মাত্র কয়েক দিন আগে গত  ২৬ অক্টোবর সীমানা জটিলতার কারণে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা নির্বাচন স্থগিত ঘোষণা করে নির্বাচন কমিশন। জেলা নির্বাচন অফিস জানিয়েছিল উচ্চ আদালতে গত ২৩ সেপ্টেম্বর রিট পিটিশন নম্বর ৫৫২৯/২০২১ এর আদেশের আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদের নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত প্রদান প্রদান করে নির্বাচন কমিশন।
উল্লেখ্য, এবার চাঁপাইনবাবগঞ্জ পৌর নির্বাচনে মেয়র পদে ৪ জন প্রার্থী রয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী মো. মোখলেসুর রহমান, স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন, স্বতন্ত্র প্রার্থী পৌর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী মোস্তাফিজুর রহমান মুকুল। এছাড়া ১৫টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৮৭ জন ও ৫টি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ২২ জন প্রার্থী রয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ভোটার রয়েছেন ১ লাখ ৪৫ হাজার ৪৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭১ হাজার ৪৩২ জন এবং নারী ভোটার রয়েছেন ৭৪ হাজার ৬৫ জন।