চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন : চেয়ারম্যানসহ মনোনয়ন তুলেছেন ২২ জন

83

আগামী ১৭ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। রবিবার (১১ সেপ্টেম্বর) পর্যন্ত চেয়ারম্যানপদে ৩জন, ২টি সংরক্ষিত আসনে ৩জন এবং ৫টি সাধারণ আসনে ১৬ প্রার্থী মনোনয়নপত্র তুলেছেন।
এবার ৫টি সাধারণ ও ২টি সংরক্ষিত আসন নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১ নম্বর সাধারণ আসন হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ সদর, ২ নম্বর নাচোল, ৩ নম্বর গোমস্তাপুর, ৪ নম্বর-ভোলাহাট ও ৫ নম্বর শিবগঞ্জ উপজেলা। সাধারণ আসন উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান, পৌরসভার মেয়র এবং পুরুষ ও মহিলা কাউন্সিলর, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা সদস্যগণ।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ উপজেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, বালিয়াডাঙ্গা, গোবরাতলা, ঝিলিম, বারঘরিয়া, মহারাজপুর, রাণীহাটি, চরঅনুপনগর, দেবীনগর, আলাতুলী, শাহজাহানপুর, ইসলামপুর, চরবাগডাঙ্গা, নারায়নপুর, সুন্দরপুর এবং নাচোল উপজেলা পরিষদ, নাচোল পৌরসভা, কসবা, ফতেপুর, নাচোল ও নেজামপুর ইউনিয়ন পরিষদ নিয়ে ১ নম্বর সংরক্ষিত আসন নির্ধারণ করা হয়েছে।
অপর দিকে ২ নম্বর সংরক্ষিত আসন নির্ধারণ করা হয়েছে গোমস্তাপুর উপজেলা পরিষদ, রহনপুর পৌরসভা, গোমস্তাপুর, বাঙ্গাবাড়ী, রাধানগর, পার্বতীপুর, রহনপুর, বোয়ালিয়া, চৌডালা ও আলিনগর, ভোলাহাট উপজেলা পরিষদ, ভোলাহাট, গোহালবাড়ী, দলদলী ও জামবাড়ীয়া এবং শিবগঞ্জ উপজেলা পরিষদ, শিবগঞ্জ পৌরসভা, শাহাবাজপুর, দাইপুখুরিয়া, মোবারকপুর, চককীর্তি, কানসাট, শ্যামপুর, বিনোদপুর, দুর্লভপুর, মনাকষা, উজিরপুর, পাঁকা, ঘোড়াপাখিয়া। ধাইনগর, নয়ালাভাঙ্গা এবং ছত্রাজিতপুর ইউনিয়ন পরিষদ নিয়েছে।
জেলার ৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান, ৪ পৌরসভার মেয়র এবং পুরুষ ও মহিলা কাউন্সিলর, ৪৫টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং পুরুষ ও মহিলা সদস্য মিলিয়ে মোট ভোটার ৬৬০ জন হলেও চককির্তী ইউনিয়নের একজন সদস্য মৃত্যুবরণ করায় মোট ভোটার রয়েছেন ৬৫৯ জন।
জেলা নির্বাচন অফিসার ও এই নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসরের নিকট অনলাইনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই করা হবে ১৮ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর এবং ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ করা হবে।
এদিকে জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র তুলেছেন। তারা হলেন-চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ, জেলা যুব লীগের সাবেক সভাপতি ব্যবসায়ী সামিউল হক লিটন ও গোস্তাপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু।
এছাড়া ১ নম্বর সংরক্ষিত আসন থেকে কাজলেমা বেগম ও ২ নম্বর থেকে সাবিহা শবনম কেয়া ও শাহীদা খাতুন, ১ নম্বর সাধারণ আসন-(সদর) থেকে আব্দুল হাকিম, আবুল কামাল ও আব্দুল জলিল, ২ আসন (নাচোল) জাহাঙ্গীর আলম,আব্দুল হক ও জেলা পরিষদের সাবেক সদস্য রয়েল বিশ্বাস, ৩ নম্বর আসনে (গোমস্তাপুর) কবীর আহমেদ খান, মোকশেদুর রহমান, হাবিবুর রহমান ও আশরাফুল হক, ৪ নম্বর আসনে (ভোলাহাট) হুসনে আরা ও হারুণ অর রশিদ এবং আসন নম্বর -৫ (শিবগঞ্জ) জিয়াউল হক, কামাল উদ্দিন, সিরাজ উদ দৌলা ও সারোয়ারি আলম মনোনয়নপত্র তুলেছেন।