চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন জানা যাবে শনিবার

47

আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন। এই নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন তা জানা যাবে (১০ সেপ্টেম্বর) শনিবার। বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভা বসবে। যৌথসভা থেকে জেলা পরিষদসহ অন্যান্য নির্বাচনের জন্য দলীয় প্রার্থী ঘোষণা করা হবে।
সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে দলীয় মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগ নেতারা এখন ঢাকায় অবস্থান করছেন। গত বৃহস্পতিবার মনোনয়ন ফরম তোলা ও জমা দেয়ার শেষ দিনে ৯ জন নেতা তাদের মনোনয়নপত্র স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডে জমা দিয়েছেন। তাদের মধ্যে কার ভাগ্যে জুটবে দলীয় সমর্থন বা কে পাবেন দলীয় মনোনয়ন তা আজ শনিবার বিকেলে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভার পর জানা যাবে। দলীয় মনোনয়ন পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন মনোনয়ন জমাদানকারী নেতারা।
দলীয় সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচনী বোর্ড থেকে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন আওয়ামী লীগের ৯ নেতা। তারা হলেনÑ জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক শরিফুল আলম, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আসরাফুল হক, আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার মাহতাব উদ্দিন, গোমস্তাপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খুরসিদ আলম বাচ্চু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পারভেজ হাসান বাবু মন্ডল, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হালিমা খাতুন, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট আঞ্জুমান আরা, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট আফসার আলী।
অন্যদিকে চেয়ারম্যান পদে এবারো স্বতন্ত্রভাবে নির্বাচন করবেন বলে জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি আব্দুল ওয়াহেদ। আগামী ১৫ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেবেন বলেও জানান তিনি।
জেলা বিএনপির আহ্বায়ক গোলাম জাকারিয়া বলেনÑ দল যেহেতু ভোট করবে না সেহেতু কে ভোট করবে কি করবে না তা জানা নেই।
জেলা নির্বাচন অফিসার ও এই নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান জানান, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের নিকট অনলাইনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৫ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই করা হবে ১৮ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর এবং ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ করা হবে।
মো. মোতাওয়াক্কিল রহমান আরো জানান, এবার জেলা পরিষদ নির্বাচনে ৫টি উপজেলায় ৫টি ওয়ার্ড সাধারণ ও ২টি সংরক্ষিত ওয়ার্ড নির্ধারণ করা হয়েছে। ভোটার হচ্ছেন ৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ড সদস্য, পৌরসভার মেয়র, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ ওয়ার্ড সদস্য। মোট ভোটার ৬৬০ জন হলেও একজন মৃত্যুবরণ করায় মোট ভোটার রয়েছেন ৬৫৯ জন।