চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২ লাখ ৮১ হাজার শিশুকে করোনার টিকাদান শুরু হয়েছে

21

চাঁপাইনবাবগঞ্জ জেলার ৪ পৌরসভাসহ ৫ উপজেলায় ২ লাখ ৮১ হাজার শিশুকে করোনা প্রতিরোধক টিকাদান শুরু হয়েছে। স্বাস্থ্যবিভাগের নির্দেশনা মোতাবেক ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দেয়া হচ্ছে। গত ১১ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু হলেও রবিবার সকালে জেলাশহরের কালেক্টরেট গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ে স্কুলপর্যায়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ জানান, জেলায় ৫ থেকে ১১ বছর বয়সী ২ লাখ ৮১ হাজার শিশুকে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে ২ লাখ ২৮ হাজার এবং শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত ৫৩ হাজার শিশু রয়েছে।
সিভিল সার্জন অফিসের সহযোগিতায় ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মো. মোখলেসুর রহমান, পৌরসভার প্যানেল মেয়র-৩ নাজনীন ফাতেমা জিনিয়া, পৌরসভার মেডিকেল অফিসার ডা. ওয়ালিউল ইসলাম খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমদ।
জেলা প্রশাসক তার বক্তব্যে জানান, ৫-১১ বছর বয়সী সব শিশুকে এই টিকা দেওয়া হবে। ভ্যাকসিনেশন সূচকে বাংলাদেশ বিশ্বে ১২১টি দেশের মধ্যে ৫ম এবং দক্ষিণ এশিয়ায় শীর্ষে অবস্থান করছে। তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশ্বের বড় বড় দেশ যখন হিমশিম খেয়েছে তখন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাফল্যের সঙ্গে মোকাবিলা করেছেন।
মেয়ার তার বক্তব্যে এই কর্মসূচিকে সফল করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
সিভিল সার্জন বলেনÑ ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত প্রাপ্তবয়স্কদের প্রথম ডোজ প্রায় ৭৭ শতাংশ, দ্বিতীয় ডোজ ৭৫ শতাংশের ওপরে এবং বুস্টার ডোজ ৫৪ শতাংশের উপরে দেয়া হয়েছে।