চাঁপাইনবাবগঞ্জ জেলায় বিনম্র শ্রদ্ধায় জাতীয় চার নেতাকে স্মরণ

28

জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলায় পালিত হয়েছে জেলহত্যা দিবস। বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান ও ক্যাপ্টেন মনসুর আলীকে।
দিনটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
বুধবার সকাল ৯টায় শহরের শহীদ মনিমুল হক সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের (অর্ধনমিত) পর একটি শোক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফায়ার সার্ভিস মোড়ে গিয়ে শেষ হয়। সেখানে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওদুদ ও সহসভাপতি সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন।
বক্তারা জেলহত্যার ঘটনায় জড়িত বিদেশে পলাতকদের দেশে ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিত করার দাবি জানান।
পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
এ সময় আরো উপস্থিত ছিলেন- জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. গোলাম রাব্বানী, পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিল ও সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, জেলা স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সদস্য ইফতেখার সুজন এবং জেলা সভাপতি আব্দুল আওয়াল গণি জোহা ও সাধারণ সম্পাদক ফাইজার রহমান কনকসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
এদিকে বিকেলে শহীদ মনিমুল হক সড়কে আওয়ামী লীগ কার্যালয় চত্বরে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে জেলা স্বচ্ছাসেবক লীগ।
জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আব্দুল আওয়াল গণি জোহার সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন- জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক শরিফুল আলম, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নজরুল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অধ্যক্ষ আতিকুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সদস্য ইফতেখার সুজন, জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জে জেলা যুব মহিলা লীগের আয়োজনে জেলহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকেলে পাঠানপাড়ায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমার সভাপতিত্বে সভায় বক্তব্য দেন- জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য হালিমা খাতুন, যুব মহিলা লীগ পৌর শাখার সভাপতি জুঁই আক্তারসহ অন্যরা। সভা সঞ্চালনায় ছিলেন জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য শান্তনা হক।
সভায় ১৯৭৫ সালের ৩ নভেম্বর জেলখানায় জাতীয় চার নেতার হত্যাকারীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানানো হয়।
শেষে জাতীয় চার নেতাসহ দলের সকল প্রয়াত নেতাকর্মীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জেলহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকালে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে শিবগঞ্জ ডাকবাংলো চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ নজমুল কবির মুক্তা, যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান এডু ও তোহিদুল আলম টিয়া, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, উপজেলা ছাত্রলীগের সভাপতি রিজভী আলম রানা ও পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলীরাজসহ অন্যরা।
এর আগে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হয়। শেষে জাতীয় চার নেতার স্মরণে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।