চাঁপাইনবাবগঞ্জ জেলায় জাতীয় যুব দিবস পালিত

16

‘প্রশিক্ষিত যুব, উন্নত দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় জাতীয় যুব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, আলোচনা, স্বেচ্ছায় রক্তদান ও বৃক্ষ রোপণ, যুব ঋণের চেক বিতরণ কর্মসূচির আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা যুব উন্নয়ন অধিদপ্তর সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের করে। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু মঞ্চের সামনে এসে শেষ হয়। সেখানে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভা থেকে জাতীয় কর্মসূচিতে ভার্চুয়ালি যোগ দেয়া হয়।
জাতীয় কর্মসূচি শেষে স্থানীয়ভাবে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি বলেন- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেক উদ্যোগ নিয়েছিলেন। তিনি এ দেশকে খাদ্যে এবং প্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ করার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। জেলা প্রশাসক বলেন- মাননীয় প্রধানমন্ত্রী ২০১৮ সালে যে নির্বাচনী ইশতেহার দিয়েছিলেন তাতে যুবকদের জন্য একটা চ্যাপ্টার আছে। সেখানে ডিজিটাল বাংলাদেশের জন্য ফ্রিল্যান্সিংয়ের কথা আছে। তিনি আরো বলেন, আমাদের ১ ইঞ্চিও মাটি খালি রাখা যাবে না এবং ১ ঘণ্টার জন্যও নিজেকে অলস প্রমাণ করা যাবে না। কাজকে ফাঁকি দেয়া যাবে না।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার এস.এ.এম. ফজল-ই-খুদা। স্বাগত বক্তব্য দেনÑ জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক আব্দুল মান্নান। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী, জেলা কৃষি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক, যুব উদ্যোক্তা আফসানা খাতুন, রিজিয়া আনোয়ার।
এছাড়াও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উঁরাও, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক আনিছুর রহমান খানসহ যুব সংগঠন, উদ্যোক্তা এবং সরকারি বেসরকারি অফিসের কর্মকর্তাবৃন্দ।
পরে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ৪০ জনের মধ্যে ২ লাখ টাকা প্রশিক্ষণ ভাতা ও সনদপত্র এবং ১৫ জনের মধ্যে ৮ লাখ টাকার যুব ঋণের চেক বিতরণ করা হয়।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে জাতীয় যুব দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেনÑ উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান জান্নাতুন নাঈম, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান, যুব উন্নয়ন অফিসার আলমগীর।
অনুষ্ঠান শেষে প্রশিক্ষিত ১৩ জন যুবকের মধ্যে ৬ লাখ ৮০ হাজার টাকার যুব ঋণসহ সনদপত্র বিতরণ করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে যুব সমাবেশ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার সকালে শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো. পারভেজ। প্রধান অতিথি ছিলেনÑ গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ যুব নেত্রী শিরিন আক্তার, যুব সংগঠক সারওয়ার জাহান সুমনসহ অন্যরা।
আলোচনা সভা শেষে যুবক্ষেত্রে অবদান রাখার জন্য বিভিন্ন সংগঠন ও সদস্যদের মধ্যে সনদ তুলে দেন অতিথিরা।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে বক্তব্য দেনÑ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খানসহ অন্যরা। স্বাগত বক্তব্য দেনÑ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুৎ তোয়াব।
কর্মসূচিতে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্কাউটসের ছাত্র-ছাত্রী, বিভিন্ন যুব সংগঠনের প্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
শেষে যুবকদের মাঝে ঋণ ও সনদপত্র বিতরণ করা হয়।