দৈনিক গৌড় বাংলা

রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চাঁপাইনবাবগঞ্জে আউশ প্রণোদনার বীজ ও সার পাচ্ছেন ৩৯ হাজার কৃষক

চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৯ হাজার জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ১ বিঘা করে জমিতে উচ্চ ফলনশীল (উফশী) জাতের আউশ চাষাবাদের জন্য সরকারের প্রণোদনা কর্মসূচির অংশ হিসেবে বীজ ও রাসায়সিক সার প্রদান করা হবে। প্রতিজন কৃষক পাবেন ৫ কেজি আউশ উফশী বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ২০২৩-২৪ অর্থবছরের খরিপ-১/২০২৪-২৫ মৌসুমে আউশ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য বিনামূল্যে এই বীজ ও সার দেয়া হবে।
রবিবার (২৪ মার্চ) জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এই তথ্য জানানো হয়।
তথ্য অনুযায়ী, সদর উপজেলার ১০ হাজার কৃষক পাবেন ৫০ মেট্রিক টন বীজ, ২০০ মেট্রিক টন সার; শিবগঞ্জ উপজেলায় ১৪ হাজার কৃষক পাবেন ৭০ মেট্রিক টন বীজ ও ২৮০ মেট্রিক টন সার; গোমস্তাপুর উপজেলায় ৬ হাজার ৫০০ কৃষক পাবেন সাড়ে ৩২ মেট্রিক টন বীজ ও ১৩০ মেট্রিক টন সার; নাচোল উপজেলার ৫ হাজার ১০০ জন কৃষক পাবেন সাড়ে ২৫ মেট্রিক টন বীজ ও ১০২ মেট্রিক টন সার এবং ভোলাহাট উপজেলার ৩ হাজার ৪০০ জন কৃষক পাবেন ১৭ মেট্রিক টন বীজ ও ৬৮ মেট্রিক টন সার।
জেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির সভাপতি জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি উৎপাদন বৃদ্ধি, সকল ধরনের জনগণের খাদ্য চাহিদা নিশ্চিতকরণ এবং এর উৎপাদন বৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখার জন্য প্রতি বছর বিভিন্ন ধরনের প্রণোদনা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তারই প্রেক্ষিতে দেশ আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।
তিনি সভায় সভাপতিত্ব করেন।
সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও জেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির কমিটির সদস্য সচিব ড. পলাশ সরকারসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

About The Author