চাঁপাইনবাবগঞ্জে ৭-২২ অক্টোবর পর্যন্ত ইলিশ আহরণ বন্ধ

66

চাঁপাইনবাবগঞ্জে মা ইলিশ সংরক্ষণে জেলা টাস্কফোর্স কমিটির এক সভা বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি বলেন-আমাদের যে কোনো মূল্যে মা ইলিশ সংরক্ষণ করতে হবে। কেননা মা ইলিশ সংরক্ষণ করতে পারলে তারা যে পরিমাণ ডিম ছাড়বে এবং সেই ডিম থেকে মৌসুমে পর্যাপ্ত ইলিশ আহরোণ করা সম্ভব হবে।
সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাসুদ রানাসহ কমিটির সদস্যবৃন্দ।
যোগাযোগ করা হলে জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন-জেলায় বাৎসরিক ইলিশের উৎপাদন হয় ১২ মেট্রিক টন। মূলত পদ্মা নদীতে ইলিশ পাওয়া যায়। তিনি বলেন-মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক সারাদেশে আগামীগ ৭ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ইলিশ আহরণ, পরিবহন, বিক্রয় নিষিদ্ধ। সেই নির্দেশনা বাস্তবায়ন করার জন্য টাস্কফোর্স কমিটির সভা আয়োজন করা হয়। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় জেলাসহ স্থানীয়দের নিয়ে সচেতনতামূলক সভা সমাবেশও করা হচ্ছে বলে তিনি জানান।