দৈনিক গৌড় বাংলা

সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

চাঁপাইনবাবগঞ্জে ৬ জন পেলেন প্রয়াসের ‘সফল উদ্যোক্তা সম্মাননা’

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার বাহির মল্লিকপুর গ্রামের একজন উদ্যোক্তা, রুহুল আমিন। এবারই প্রথম বিফ ক্যাটেল ফ্যাটেনিং পদ্ধতিতে গরু লালন-পালন করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। কোরবানি ঈদ উপলক্ষে এ পদ্ধতিতে ৭টি গরু বিক্রয়ের উপযোগী করে তোলেন। আর এসব গরু বিক্রি করে ৪ মাসে ১ লাখ ২০ হাজার টাকা লাভ করেন তিনি। আর রুহুল আমিনের মতো পরিশ্রমী ব্যক্তিদের সামনের দিকে এগিয়ে নিতে ‘সফল উদ্যোক্তা সম্মাননা’ দিয়েছে প্রয়াস মানবিক সোসাইটি। বুধবার (২৬ জুন) রুহুল আমিনসহ সমন্বিত কৃষি ইউনিটের আওতায় ৬ জনকে এ ‘সফল উদ্যোক্তা সম্মাননা’ দেয়া হয়।

সম্মাননা অনুষ্ঠানে রুহুল আমিন এই প্রতিবেদককে জানান, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শে বিফ ক্যাটেল ফ্যাটেনিং পদ্ধতিতে গরু লালন-পালন শুরু করেন। আর প্রয়াস থেকে সাশ্রয়ী দামে গরুর খাবার এবং বিভিন্ন ধরনের ডাক্তারি পরামর্শ পেয়েছেন বলেও জানান তিনি।
নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের মল্লিকপুর বাজারে ‘সফল উদ্যোক্তা সম্মাননা’ প্রদান উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন প্রয়াসের সহকারী পরিচালক জুলফিকার আলী।
সমন্বিত কৃষি ইউনিটের আওতায় কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতের সফল উদ্যোক্তা সম্মাননা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক ও সমন্বিত কৃষি ইউনিটের ফোকাল পার্সন ফারুক আহমেদ। প্রধান অতিথির বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ জেলা ভেটেরিনারি অফিসার ডা. কবির উদ্দিন আহমেদ। বিশেষ অতিথির বক্তব্য দেন- চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ আতিকুল ইসলাম, নাচোল উপজেলার সিনিয়র মৎস্য অফিসার ইমরুল কায়েস।
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- প্রয়াসের কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, মৎস্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল।
পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় সফল উদ্যোক্তা সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি।
মোট ৬ জন সফল উদ্যোক্তাকে সম্মাননা ক্রেস্ট ও সনদ দেয়া হয়। অনুষ্ঠানে সফল উদ্যোক্তারা তাদের অনুভূতি ব্যক্ত করেন। তারা বলেন, ভালো কাজের স্বীকৃতিস্বরূপ এ সম্মাননা তাদের কাজের গতি বাড়াতে সহায়ক হবে।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ, প্রয়াসের কর্মসূচি ব্যবস্থাপক শাহাদাৎ হোসেন, আরএমটিপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক রিফাত আমিন হিরা, ইউনিট-১১’র ব্যবস্থাপক আনোয়ার হোসেন, অফিসার শাহরিয়ার শিমুল, সহকারী কৃষি কর্মকর্তা রুহুল আমিন, সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা ইমদাদুল হক।

About The Author