চাঁপাইনবাবগঞ্জে ৩১৪৫ হেক্টর জমির ফসল নিমজ্জিত নিচু এলাকায় জলাবদ্ধতা

50

চাঁপাইনবাবগঞ্জে টানা বর্ষণে জীবনযাত্রা ব্যাহত হয়ে পড়েছে। নিচু এলাকায় পানি জমে তলিয়ে গেছে ৩ হাজার ১৪৫.৫ হেক্টর জমির ফসল। খোদ জেলাশহরের বেলেপুকুর মহল্লার একটি অংশে জলবদ্ধতার সৃষ্টি হয়ে বহু পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাবমতে, গত বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত জেলায় গড় বৃষ্টি হয়েছে ৮১ মিলিমিটার। এর মধ্যে সদর উপজেলায় ৮০, শিবগঞ্জে ৫৫, গোমস্তাপুরে ৯০, নাচোলে ৫০ এবং ভোলাহাট উপজেলায় ১৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
কৃষি অফিস জানিয়েছে, সদর উপজেলায় নিচু এলাকায় পানি জমে ৪ হাজার ৪৬৫ জন কৃষকের ৯৩৫ হেক্টর মাসকলাই, ১৫৫ হেক্টর শাকসবজি, ১ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ, ২৫ হেক্টর নাবী পাট বীজ এবং ৫ হেক্টর তিল নিমজ্জিত হয়েছে। অন্যদিকে শিবগঞ্জে ৪ হাজার ৮৫০ জন কৃষকের ১ হাজার ৫০০ হেক্টর মাসকলাই এবং ৫০ হেক্টর শাকসবজির জমি নিমজ্জিত হয়েছে। গোমস্তাপুরে ১ হাজার ১৩৮ জন কৃষকের ১১৭ হেক্টর মাসকলাই, ৪০ হেক্টর শাকসবজি, ১ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ, ৫ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজতলা এবং ৯০ হেক্টর রোপা আমন নিমজ্জিত হয়েছে। নাচোল উপজেলায় ৮৪ জন কৃষকের নিমজ্জিত হয়েছে ৫ হেক্টর শাকসবজি, ২ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ এবং ০.৫ হেক্টর রোপা আমন। ভোলাহাটে ৩ হাজার ৮০৫ জন কৃষকের ১২৭ হেক্টর মাসকলাই, ৮০ হেক্টর শাকসবজি, ৭ হেক্টর গ্রীষ্মকালীন পেঁয়াজ নিমজ্জিত হয়েছে।
নিমজ্জিত এলাকাগুলো হচ্ছেÑ সদর উপজেলার শাহজাহানপুর, সুন্দরপুর, নারায়ণপুর, চরঅনুপনগর, চরবাগডাঙ্গা, দেবীনগর, ইসলামপুর, আলাতুলি, রানীহাটি, গোবরাতলা, মহারাজপুর, বারঘরিয়া, বালিয়াডাঙ্গা ইউনিয়ন ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা; শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া, চককীর্ত্তি, শ্যামপুর, মনাকষা, ধাইনগর, নয়ালাভাঙ্গা, পাঁকা, উজিরপুর, দুর্লভপুর, ছত্রাজিতপুর, বিনোদপুর, শাহাবাজপুর, মোবারকপুর, ঘোড়াপাখিয়া, কানসাট ইউনিয়ন ও শিবগঞ্জ পৌরসভা; গোমস্তাপুর উপজেলার রহনপুর, গোমস্তাপুর, রাধানগর, চৌডালা, আলীনগর, বাঙ্গাবাড়ী, বোয়ালিয়া, পার্বতীপুর ইউনিয়ন ও রহনপুর পৌরসভা; নাচোল উপজেলার নাচোল, কসবা, নেজামপুর ও ফতেপুর ইউনিয়ন এবং ভোলাহাট উপজেলার ভোলাহাট, দলদলি ও গোহালবাড়ী ইউনিয়ন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. পলাশ সরকার জানান, পানি নেমে গেলে ক্ষয়ক্ষতির পরিমাণ বলা যাবে।
এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বেলেপুকুর মহল্লার শাহ নেয়ামতুল্লাহ কলজ সংলগ্ন এলাকার বহু পরিবার ভারী বর্ষণে জলবদ্ধতার কবল পড়ে পানিবন্দী হয়ে পড়েছে। অনেকের বাড়ির মধ্যে পানি ঢুকে পড়েছে। পানি ভেঙেই এ এলাকার বাসিন্দাদের চলাচল করতে হচ্ছে।