দৈনিক গৌড় বাংলা

রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পবিত্র ঈদুল ফিতর
চাঁপাইনবাবগঞ্জে ২ লাখ দুস্থ মানুষ পাচ্ছেন ১০ কেজি করে চাল

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪টি পৌরসভা ও ৪৫টি ইউনিয়নে ১০ কেজি করে ভিজিএফের চাল পাচ্ছেন ২ লাখ ৬ হাজার ৭৯৩ জন দুস্থ মানুষ। পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে এই চাল বিতরণ করা হচ্ছে।
জেলা প্রশাসনের কার্যালয়ের ত্রাণ ও পুনর্বাসন শাখা সূত্রে জানা গেছে, এবার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে জেলায় ২ লাখ ৬ হাজার ৭৯৩ জন দুস্থ মানুষের জন্য ১০ কেজি করে ২০৬৭.৯৩ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ পাওয়া যায়। এর মধ্যে সদর উপজেলার ১৪টি ইউনিয়নে ৫৪ হাজার ৮৪৯ জন এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় ৪ হাজার ৬২১ জন, শিবগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নে ৭৩ হাজার ৮৩৫ জন ও শিবগঞ্জ পৌরসভায় ৪ হাজার ৬২১ জন, গোমস্তাপুর উপজেলার ৮টি ইউনিয়নে ৩৩ হাজার ৮০২ জন ও রহনপুর পৌরসভায় ৪ হাজার ৬২১ জন, নাচোল উপজেলার ৪টি ইউনিয়নে ১৭ হাজার ৪৮৮ জন ও নাচোল পৌরসভায় ৩ হাজার ৮১ জন এবং ভোলাহাট উপজেলার ৪টি ইউনিয়নে ৯ হাজার ৮৭৫ জন কার্ডধারী প্রত্যেকেই ১০ কেজি করে চাল পাচ্ছেন।
এদিকে ইউনিয়ন পরিষদ ও পৌরসভাগুলো এরই মধ্যে চাল বিতরণ শুরু করেছে।
বুধবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নে একযোগে ভিজিএফ’র চাল বিতরণের উদ্বোধন করেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণ।
শাহাবাজপুর ইউনিয়নে ৭ হাজার ৩৬৭টি, দাইপুখুরিয়া ইউনিয়নে ৫ হাজার ৫৩৮টি, মোবারকপুর ইউনিয়নে ৪ হাজার ২২২টি, চককীর্তি ইউনিয়নে ৪ হাজার ৯৭২টি, কানসাট ইউনিয়নে ৫ হাজার ৭৭৮টি, শ্যামপুর ইউনিয়নে ৫ হাজার ৫১৩টি, বিনোদপুর ইউনিয়নে ৫ হাজার ৭৩০টি, মনাকষা ইউনিয়নে ৭ হাজার ৮৭টি, দুর্লভপুর ইউনিয়নে ৭ হাজার ৩১৬টি, উজিরপুর ইউনিয়নে ১ হাজার ৩০টি, পাঁকা ইউনিয়নে ২ হাজার ৯৭৩টি, ঘোড়াপাখিয়া ইউনিয়নে ২ হাজার ৪৩০টি, ধাইনগর ইউনিয়নে ৫ হাজার ২৪১টি, নয়ালাভাঙা ইউনিয়নে ৫ হাজার ৬৩৮টি ও ছত্রাজিতপুর ইউনিয়নে ২ হাজার ৯৫০টি অসহায় পরিবারকে ১০ কেজি করে ভিজিএফ’র বিশেষ এই খাদ্যশস্য দেয়া হয়।
এদিকে, শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, পবিত্র ঈদুল ফিতর উদ্যাপন উপলক্ষে বরাদ্দকৃত ৭৩ হাজার ৮৩৫টি কার্ড ইউনিয়নভিত্তিক জনসংখ্যা হারে বিভাজন করে তালিকা দাখিলের জন্য ইউপি চেয়ারম্যানদেরকে চিঠি দেয়া হয়েছিল। বৃহস্পতিবারের (আজ) মধ্যে সকল ইউনিয়নের বরাদ্দকৃত ভিজিএফ’র চাল বিতরণ নিশ্চিত করতে বলা হয়েছে।
তিনি আরো জানান, ভিজিএফ বরাদ্দের ক্ষেত্রে দুস্থ, অতিদরিদ্র ব্যক্তি বা পরিবারকে এ সহায়তা প্রদান করা হচ্ছে। এ চাল বিতরণে ইউনিয়ন মনিটরিং টিম কাজ করছে। কোথাও ওজনে ও অন্য ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম হলে সাথে সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *