চাঁপাইনবাবগঞ্জে হাজার রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশন শুরু

15

চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫ উপজেলার প্রায় ১ হাজার অসহায় ও দুস্থ চক্ষু রোগীর সম্পূর্ণ বিনামূল্যে চোখের ছানি অপারেশন কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার থেকে জেলা শহরের চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালে শুরু হওয়া এ অপারেশন কার্যক্রম পর্যায়ক্রমে চলবে বলে আয়োজকরা জানিয়েছে। গতকাল প্রথম দিনে প্রায় ৬০ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়। ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি আয়োজিত চক্ষুশিবির-২০১৯ এর সার্বিক সহযোগিতায় রয়েছে চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতাল।

বিনা মূল্যে চোখের ছানি অপারেশন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে সকালে চক্ষু হাসপাতাল প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মইনুদ্দীন মণ্ডল। বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, বৃহত্তর রাজশাহী সমিতির সভাপতি ও ঢাকাস্থ চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতির সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মাহ্তাব উদ্দিন। সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার নুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, জেলা অন্ধ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবদুল হাকিম, সাবেক ছাত্রনেতা মেশবাহুল শাকের জ্যোতি, চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান, জেলা স্বাচিপের সভাপতি ডা. গোলাম রাব্বানী। স্বাগত বক্তব্য দেন সমিতির জীবন সদস্য এবং চক্ষুশিবির-২০১৯ এর আহ্বায়ক গোলাম মাস্তফা।
সমিতির সহ-সাধারণ সম্পাদক আনারুল হক আনোয়ারের সঞ্চালনায় এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন, সমিতির সাংগঠনিক সম্পাদক অবসরপ্রাপ্ত মেজর আমিরুল ইসলাম, প্রচার সম্পাদক ও চক্ষুশিবির-২০১৯ এর সদস্য সচিব জহিরুল ইসলাম, সাবেক ক্রীড়া-সাংস্কৃতিক সম্পাদক ও গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ, সদস্য ইঞ্জিনিয়ার ইকবালসহ আরো অনেকে।
উল্লেখ্য, বিনা মূল্যে চোখের ছানি অপারেশনের জন্য গত ১৫ নভেম্বর প্রায় ১ হাজার চক্ষু রোগীকে বাছাই করা হয়। ওই দিন চাঁপাইনবাবগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয়ে প্রায় ২ হাজার রোগীর প্রাথমিকভাবে চোখ পরীক্ষা করেন চাঁপাইনবাবগঞ্জ চক্ষু হাসপাতালের চিকিৎসকরা।