দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চাঁপাইনবাবগঞ্জে হজযাত্রীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু

চাঁপাইনবাবগঞ্জে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সোমবার থেকে শুরু হয়েছে। সকালে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এ কর্মশালার উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমরা ধন্যবাদ জানাতে চাই মাননীয় প্রধানমন্ত্রীকে, যিনি সারা বাংলাদেশে ৫৬৪টি মডেল মসজিদ তৈরি করে দিয়েছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সারাদেশে যে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করেছেন, যেখানে এই গরমের মধ্যে একটি স্বস্তির জায়গায় হজযাত্রীদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
জেলা প্রশাসক বলেন, আপনারা এখানে যারা এসেছেন হজ বিষয়ক প্রশিক্ষণের জন্য, আপনাদের প্রত্যেকটা বিষয়ই সুন্দরভাবে বুঝিয়ে দেয়া হবে। যেন আপনারা এখান থেকে হজে গিয়ে সুন্দরভাবে হজের কার্যক্রম সম্পন্ন করে ফিরে আসতে পারেন। তিনি বলেন, আগে প্রশিক্ষণের ব্যবস্থা ছিল না, এখন আপনাদের প্রশিক্ষণের মাধ্যমে হজের সকল বিষয়ে বুঝিয়ে দেয়া হচ্ছে। এমনকি আপনাদের পিআইডি নম্বর দিয়ে জানা যাবে যে, আপনারা সেখানে কোথায় আছেন এবং সেই খবরটি আপনাদের পরিবারকে জানানো যাবে। তিনি বলেন, আপনাদের সার্বিক দেখভাল করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাউন্সিল আছে। এছাড়াও আরো কর্মকর্তারা আপনাদের সেবায় নিয়োজিত থাকবেন।
কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম। স্বাগত বক্তব্য দেন জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক মো. আশরাফুজ্জামান।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মেসার্স রাজ ট্রাভেলসের স্বত্বাধিকারী ও হাব প্রতিনিধি আলহাজ মো. আব্দুল জাব্বার, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. মাসুম, জেলা মডেল মসজিদ ও ইসলামিক ফাউন্ডেশনের পেশ ইমাম মাওলানা মুখতার আলী।
উল্লেখ্য, এবছর চাঁপাইনবাবগঞ্জ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৯৬০ জন হজের উদ্দেশ্যে রওনা দিবেন।

About The Author