চাঁপাইনবাবগঞ্জে স্বাস্থ্য সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ পেলেন জেলার ২০ সাংবাদিক 

67

‘স্বাস্থ্যসেবার মানোন্নয়নে চাই সমতা-জবাবদিহিতা ও অংশগ্রহণ’ এই স্লোগানকে সামনে রেখে  বুধবার চাঁপাইনবাবগঞ্জে স্বাস্থ্য সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রশিক্ষণ প্রদান করেন দৈনিক প্রথম আলো’র স্বাস্থ্যবিষয়ক বিশেষ প্রতিনিধি শিশির মোড়ল।

বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এ প্রশিক্ষণের আয়োজন করে।

প্রয়াসের নকীব হোসেন মিলনায়তনে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি প্রফেসর সুলতানা রাজিয়া। স্বাগত বক্তব্য দেন জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ বাংলাদেশ হেলথ ওয়াচের অ্যাডভোকেসি ও কমিউনিকেশন বিভাগের কোঅর্ডিনেটার মো. রিয়াজ উদ্দিন খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কর্মসূচি ব্যবস্থাপক ও স্বাস্থ্য অধিকার ফোরামের ফোকাল পারসন ফারুক আহমেদ।

স্বাস্থ্য মন্ত্রণালয়সহ ২৩টি মন্ত্রণালয় স্বাস্থ্যের সঙ্গে জড়িত জানিয়ে প্রশিক্ষণকালে শিশির মোড়ল বলেন, স্বাস্থ্যসেবা প্রাপ্তির জায়গা হচ্ছে কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, উপজেলা ও জেলা হাসপাতাল। তিনি বলেনÑ আমরা অনেক সময় এসব প্রতিষ্ঠানের কাঠামোগত দিকটি না জানার কারণে ভুল রিপোর্ট করে থাকি। তাই আপনারা স্বাস্থ্য নিয়ে যখন রিপোর্ট করবেন, তখন আগে জানবেন প্রতিষ্ঠানগুলোর সেবা দেয়ার  নিয়মটি কী। তার আলোচনায় মহামারি করোনাসহ স্বাস্থ্যখাতের বিভিন্ন দিক উঠে আসে। তিনি ডব্লিউএইচও’র স্বাস্থ্যের সংজ্ঞা দিতে গিয়ে বিস্তর আলোচনা করে বলেন, একজন মানুষের শুধু শারীরিক সুস্থতা থাকলেই তাকে স্বাস্থ্যবান বলা যাবে না। এর বাইরেও আছে অর্থনৈতিক, সামাজিক, পারিবারিকভাবে মানসিক চাপের বিষয়; যা মানুষকে অসুস্থ করে তোলে।

শেষে অনুভূতি ব্যক্ত করতে গিয়ে এ ধরনের আয়োজনের জন্য স্বাস্থ্য অধিকার ফোরাম এবং বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির প্রশংসা করেন সাংবাদিক মনোয়ার হোসেন জুয়েল, জহুরুল ইসলাম, ফারুক আহমেদ চৌধুরী।

প্রশিক্ষণে বাংলাদেশ হেলথ ওয়াচের প্রোগ্রাম অফিসার (মিডিয়া কমিউনিকেশন) নওশিন মৌলি ওয়ারেসী, জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ হেলথ ওয়াচের সহযোগিতায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি চাঁপাইনবাবগঞ্জ জেলায় স্থানীয় পর্যায়ে স্বাস্থ্য অধিকার ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে জনসচেতনতা, স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং সকল পর্যায়ে জনঅংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্যসেবায় টেকসই উন্নয়ন সহায়ক পরিবেশ সৃষ্টি করার লক্ষে জেলা ও নাচোল উপজেলা পর্যায়ে স্বাস্থ্য অধিকার ফোরাম গঠন করেছে। ফোরামসমূহ হচ্ছেÑ চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম, নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার ফোরাম এবং নাচোল উপজেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরাম।