চাঁপাইনবাবগঞ্জে সপ্তাহব্যাপী বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলার উদ্বোধন

21

বৃক্ষ রোপণে প্রকৃতি-পরিবেশ-আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ-এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২ উদ্বোধন করা হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করেন ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি। জেলা প্রশাসনের সহযোগিতায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, রাজশাহী এ কর্মসূচির আয়োজন করেছে।
এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি। তিনি বলেন, অক্সিজেনের কি মুল্য, তা আমরা হাড়ে হাড়ে টের পেয়েছি গত বছর করোনা ভাইরাসের সংক্রমণের সময়। অথচ একটি গাছ সারাদিনে আমাদের কত পরিমাণ ফ্রী অক্সিজেন দিচ্ছে তা আমরা জানি না। গাছ শুধু অক্সিজেন দেয় না, আমাদের ছায়া দেয়, অর্থের যোগান দেয়। তাই গাছ কাটার প্রয়োজন হলে আগে একটি গাছ লাগিয়ে দিতে হবে। তিনি ভেষজ গাছের ঔষধী গুনাগুনের কথা তুলে ধরে উপস্থিত শিক্ষার্থীদের প্রত্যেককেই একটি করে বনজ, ফলদ ও ঔষুধী গাছ লাগানোর জন্য অনুরোধ জানান।
জেলা প্রশাসক এ কে এম গালিভ ঁখান সভাপতির বক্তব্যে বলেন, আমাদের এই গ্রহকে বাঁচাতে এবং নিজেদের বাঁচতে বৃক্ষ রোপণের কোন বিকল্প নেই।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আসুন আমরা বাংলাদেশ কে, আগামী প্রজন্মের জন্য আবাসযোগ্য হিসাবে গড়ে তুলতে প্রত্যেকেই আমরা পরিকল্পিতভাবে বৃক্ষ রোপণ করি।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ্ব রুহুল আমিন, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমানসহ অন্যরা। পরে জেলা শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সপ্তাহব্যাপী চলা এ মেলায় বিভিন্ন প্রকার ঔষধী, বনজ ও ফলজ চারা গাছ বিক্রয়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের স্টল ঘুরে দেখেন অতিথি বৃন্দ।