চাঁপাইনবাবগঞ্জে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

26

চাঁপাইনবাবগঞ্জে নানান আচার অনুষ্ঠানের মধ্যদিয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।  শুক্রবার বিকেল ৫টায় চাঁপাইনবাবগঞ্জ শহরের হুজরাপুর শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দির থেকে রথযাত্রা আয়োজন করা হয়। সেখান থেকে বর্ণিল রথযাত্রাটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
এছাড়া বারঘরিয়া বাইশ পুতুল মন্দির, ইসকন সংঘ, নামোশংকরবাটি রাধাগোবিন্দ মন্দির, শিবতলা দুর্গামন্দির, চরজোতপ্রতাপ মন্দির, ওয়ালটন মোড় সর্বজনীন দুর্গামন্দির রথযাত্রার আয়োজন করে। রথযাত্রা জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় ভক্তরা নাম কীর্তনসহ বিভিন্ন অর্চনা করেন।
এ উপলক্ষে শহরের পৌরসভা পার্কে ছোট পরিসরে মেলা বসেছে। মেলায় মাটির বিভিন্ন তৈজসপত্র, খেলনা, বাঁশি, কাঠের আসববাবপত্র ও লোহার জিনিসপত্রসহ হরেক রকমের জিনিস পাওয়া যাচ্ছে।
জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি ডাবলু কুমার ঘোষ জানান, জেলা শহর ও চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার ৬টি মন্দিরের সমন্বয়ে রথযাত্রার আয়োজন করা হয়। শান্তিপূর্ণভাবে রথযাত্রা শেষ হয়। মন্দিরগুলোয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে রথযাত্রা উদযাপন করা হয়েছে। শুক্রবার বিকেলে গোমস্তাপুর কামারপাড়া শ্রীশ্রী স্মৃতি দুর্গামন্দির থেকে রথযাত্রাটি বের করা হয়। পরে ওই এলাকার বিভিন্ন স্থান ঘুরে একই স্থানে এসে শেষ হয়। রথযাত্রায় বিভিন্ন স্থানের নারী-পুরুষরা অংশ নেন।
ওই মন্দির কমিটির সভাপতি কমল চক্রবর্তী ও সম্পাদক অশোক কুমার দাস জানান, সত্য যুগে জগনাথ বলরাম সমুদ্র নিজের মাতৃভূমি ত্যাগ করে অন্য স্থানে দেশ শাসনের জন্য যায়। সেখানে কল্যাণময় কাজ করেন। দীর্ঘদিন পর তিনিসহ তিনজন নিজ জন্মভূমিতে আনন্দসহকারে রথযাত্রায় বেড়াতে আসেন। এরপর থেকে জন্মভূমির সকল ভক্তরা আনন্দ উল্লাসে মেতে ওঠেন। সেই থেকে এই রথযাত্রা পালন করা হয়।