চাঁপাইনবাবগঞ্জে শেষ হলো তিন দিনের নির্বাচনী সাংবাদিকতা প্রশিক্ষণ

41
  • চাঁপাইনবাবগঞ্জে নির্বাচন বিষয়ে সাংবাদিকতার ওপর তিন দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গণতন্ত্রকে এগিয়ে নিতে গণমাধ্যমের সক্ষমতা বৃদ্ধি শীর্ষক এই প্রশিক্ষণে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের ২১ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।
    ইউএসএইড ও ইন্টার নিউজ’র সহযোগিতায় ‘নিউজ নেটয়ার্ক’ এই প্রশিক্ষণের আয়োজন করে। গত মঙ্গলবার থেকে স্কাই ভিউ ইনের সম্মেলন কক্ষে তিন দিনের এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
    এতে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ টাইমসের উপদেষ্টা সম্পাদক সুলতান মাহমুদ, নিউজ নেটওয়ার্কের প্রোগ্রাম ম্যানেজার জিয়াউর রহমান ও চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক।
    গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২, নির্বাচন কমিশন গঠন, রাষ্ট্রপতি, জাতীয় সংসদ, সিটি করপোরেশন, জেলা পরিষদ, পৌরসভা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন, নির্বাচনী আইন, বিধি ও প্রবিধি অনুযায়ী নির্বাচনী সাংবাদিকতার জন্য নির্বাচনী আইন, সাংবাদিকদের জন্য নির্বাচনী নীতিমালা, নির্বাচনী সাংবাদিকতায় ঝুঁকি ও নিরাপত্তা, ঝুঁকি এড়াতে করণীয়, নিরপেক্ষতা, ডিজিটাল ও সাইবার নিরাপত্তা আইন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সতর্কতা অবলম্বনসহ নির্বাচনী সাংবাদিকতা সম্পর্কিত নানান বিষয় উঠে আসে প্রশিক্ষণে।
    গতকাল বৃহস্পতিবার বিকেলে সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন, নিউজ নেটওয়ার্কের কর্মসূচি বিশেষজ্ঞ রেজাউল করিম, চাঁপাইনবাবগঞ্জের জ্যেষ্ঠ সাংবাদিক আনোয়ার হোসেন, চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবে সভাপতি শহীদুল হুদা অলক।
  • এছাড়া প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সাংবাদিক নাসিম মাহমুদ, সাজেদুল হক, ফয়সাল মাহমুদ, মনোনয়ার হোসেন জুয়েল, সোনিয়া শীল বক্তব্য দেন।
    অংশগ্রহণকারীরা বলেন, এই প্রশিক্ষণে অনেক কিছু শেখা গেছে। এ জন্য আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন তারা।
    শেষে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।