চাঁপাইনবাবগঞ্জে শেখ রাসেল দিবস পালিত

37

‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’- এ স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে। মঙ্গলবার দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ, শিক্ষাপ্রতিষ্ঠান, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়, প্রয়াস মানিবক উন্নয়ন সোসাইটিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পার্পণ, শোভাযাত্রা, আলোচনা, দোয়া ও কেক কাটার আয়োজন করে। আলোচনাকালে বক্তারা শেখ রাসেলর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিনিধি : জেলা প্রশাসনর আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কর্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সকাল ৯টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে জেলাশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু মঞ্চে এসে মূল অনুষ্ঠানে মিলিত হয়। সকাল সাড়ে ৯টায় শিশুদের নিয়ে কেক কাটা হয়।
পরে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে ভার্চুয়ালি যুক্ত হয় জেলা প্রশাসন। এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন- সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন, বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি আলহাজ রুহুল আমিন, জেলা পিরষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আফাজ উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আনিছুর রহমান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসার আব্দুর রশিদ, জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিকসহ সকল সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।
কেন্দ্রীয় কর্মসূচি শুরু হওয়ার আগে স্বাগত বক্তব্য দেনÑ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী। শুভেচ্ছা বক্তব্য দেন- নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মাইসা তাবাসসুম ও গ্রিনভিউ স্কুলের শিক্ষার্থী ইমতিয়াজ হাসান। তাদের বক্তব্যে শিশু শেখ রসেলের ছোট্ট জীবনের নানান দিক উঠে আসে।
ভার্চুয়ালি কেন্দ্রীয় কর্মসূচি শেষে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করা হয় এবং শহীদ শেখ রাসেলসহ শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা : চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোখলেসুর রহমানের নেতৃত্বে শেখ রাসেল দিবস পালিত হয়। শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, আলোচনা সভা ও কেক কাটা হয়।
পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেনÑ প্যানেল মেয়র-১ সালেহ উদ্দিন, প্যানেল মেয়র-২ জিয়াউর রহমান আরমান ও প্যানেল মেয়র-৩ নাজনীন ফাতেমা জিনিয়াসহ পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীরা।
পরে দোয়া ও কেক কাটা হয়।
এছাড়া চাঁপাইনবাবগঞ্জ সরকারি শিশু পরিবার (বালিকা) এর শিশুদের সাথে কেক কাটেন ও দুপুরের খাবার পরিবেশনের মাধ্যমে বিশেষভাবে দিনটিকে পালন করেন মেয়র মোখলেসুর রহমান।
পৌর আওয়ামী লীগ : মঙ্গলবার সন্ধ্যা ৭টায় শহরের পুরাতন ট্রাকস্ট্যান্ডে পৌর আওয়ামী লীগের কার্যালয়ে শেখ রাসেল দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পৌর আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আব্দুল জলিলের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেনÑ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন।
পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কৃষিবিদ রোকনুজ্জামানের সঞ্চালনায় আরো বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ শরিফুল আলম শরিফ। এসময় উপস্থিত ছিলেন- পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগ সদস্য মো. মোখলেসুর রহমান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজিজুর রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সাঈফ জামান আনন্দসহ পৌরসভার বিভিন্ন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ।
স্বেচ্ছাসেবক লীগ : মঙ্গলবার বিকাল ৫টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও কেক কেটে দিবসটি পালন করা হয়। জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আব্দুল আওয়াল গণি জোহার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি মু. জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন।
বক্তারা বলেন- ১৫ আগস্ট নিরাপরাধ মাসুম শিশু শেখ রাসেলকে হত্যার মূল ষড়যন্ত্রকারী মোস্তাক আহমেদ ও জিয়াউর রহমান। তারা বঙ্গবন্ধু পরিবার ও আওয়ামী লীগ নিশ্চিহ্ন করতে চেয়েছিল বলেই শেখ রাসেলের মতো শিশুকেও তারা হত্যা করে। স্বাধীনতাবিরোধী অপশক্তি খুনিদের ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দলের নেতাকর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানান নেতারা।
আলোচনা শেষে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিনের কেক কাটেন উপস্থিত নেতাকর্মীবৃন্দ।
জেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক ফাইজার রহমান কনকের সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন- পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মো. মোখলেসুর রহমান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. গোলাম রাব্বানী, যুগ্ম সাধারণ সম্পাদক মো. শরিফুল আলম, জেলা আওয়ামী লীগের সদস্য শহিদুল হুদা অলক, জেলা আওয়ামী লীগ সদস্য আবু সুফিয়ান, জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক ডা. সাঈফ জামান আনন্দসহ অন্যরা।
প্রয়াস : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির উদ্যোগে শেখ রাসেল দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার সকালে প্রয়াসের নেজামপুর ইউনিটের সমৃদ্ধি কর্মসূচির আওতায় দিবসটি উপলক্ষে র‌্যালি ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
নেজামপুর উচ্চ বিদ্যালয়ে অবস্থিত শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় প্রয়াস সমৃদ্ধি টিম ও বিদ্যালয়ের শিক্ষকসহ সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
শিবগঞ্জ প্রতিনিধি : উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদসহ অন্যরা।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে মঙ্গলবার সকাল ৯টায় উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়ে একই স্থানে এসে শেষ হয়। এত বিভিন্ন প্রতিষ্ঠানের শিশুরা অংশগ্রহণ করেন।
পরে উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা ও পুরস্কার বিতরণী সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম, নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমানসহ অন্যরা।
অপর দিকে নাচোল উপজেলা আওয়াম লীগ, সহযোগী ও অঙ্গ সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শেখ রাসেল দিবসটি পালন করে।
ভোলাহাট প্রতিনিধি : ভোলাহাটে শেখ রাসেল দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়। মঙ্গলবার সকাল ৮টার দিকে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
এতে বক্তব্য দেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন, ভাইস চেয়ারম্যান মো. গরিবুল্লাহ দবির, কৃষি কর্মকর্তা মো. সুলতান আলী।
পরে সাংস্কৃতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ভোলাহাট আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনগুলোও পৃথকভাবে শেখ রাসেল দিবস পালন করে।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে শেখ রাসেল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শোভাযাত্রাটি রহনপুর শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। প্রধান অতিথির বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমাস আলি সরকার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোস্তফা কামাল।
আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
নিয়ামতপুর প্রতিনিধি : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উদ্যাপন উপলক্ষে নওগাঁর নিয়ামতপুরে কেক কাটা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ কর্মসূচির আয়োজন করা হয়। নিয়ামতপুর উপজেলা প্রশাসন এসব কর্মসূচির আয়োজন করে।
এ উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ অডিটোরিয়ামে এক আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেনÑ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, থানার ওসি হুমায়ূন কবির।