চাঁপাইনবাবগঞ্জে মৎস্য সপ্তাহ উপলক্ষে সম্মাননা পেলেন ৩জন মৎস্যচাষি

37

সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ। রবিবার বিভিন্ন পুকুর ও জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ ও স্থানীয় পর্যায়ে সফল মৎসচাষিদের সম্মাননা প্রদানের মধ্যদিয়ে মৎস্য সপ্তাহ শুরু হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : গতকাল রবিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ৩জন সফল মৎসচাষির হাতে সম্মাননা স্মারক তুলে দেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) দেবেন্দ্রনাথ উরাঁও, জেলা মৎস্য কর্মকর্তা ড. আমিমুল এহসান, সিনিয়র সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মাসুদ রানাসহ অন্যরা। অনুষ্ঠানে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, সব জিনিসের দাম বেড়েছে, মাছের দাম বাড়েনি। দশ বছর আগে যে রুই মাছ ৩০০ টাকা কেজি কিনেছি। বর্তমান বাজারে সেই মাছ ২৫০-৩০০ টাকা কেজি দরে কিনতে পাওয়া যাচ্ছে। যার ক্রেডিট মৎস্য চাষি, মৎস্য কর্মকর্তা ও মৎস্য বিজ্ঞানীদের। যাদের কারণে মাছ চাষ সম্প্রচারণ হয়েছে, এখন প্রচুর মাছ উৎপাদন হচ্ছে। দামও হাতের নাগালে রয়েছে। এটা সম্ভব হয়েছে বর্তমান সরকারের নানামুখি উদ্যোগের কারণে।
অনুষ্ঠানে মৎস্য চাষে বিশেষ অবদান রাখায় ৩ জন মৎস্য চাষিকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হলেন, গোমস্তাপুর উপজেলার চাষি আল-মামুন, নাচোল উপজেলার মিজানুর রহমান ও শিবগঞ্জ উপজেলার মাসুদ রানা।
পরে সদর উপজেলা পরিষদ চত্বরের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়। পোনা অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা ড. আমিমুল এহসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান, সিনিয়র সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মাসুদ রানা, উপজেলা কৃষি কর্মকর্তা কানিজ তাসনোভাসহ অন্যরা। মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য “বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি”। গত ২৮ আগস্ট থেকে শুরু হওয়া মৎস্য সপ্তাহ চলবে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে পোনামাছ অবমুক্তকরণ করা হয়েছে। রবিবার দুপুরে উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে তর্তিপুরে পাগলা নদীতে রুই, কাতলা ও মৃগেল জাতের ৫’শ কেজি পোনামাছ অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, সিনিয়র মৎস্য কর্মকর্তা ড. আবু বক্কর ছিদ্দিক, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তোহিদুল আলম টিয়া ও শিবগঞ্জ থানার ওসি ফরিদ হোসেনসহ অন্যরা। ২০২১-২২ অর্থবছরের রাজস্ব খাতের আওতায় এসব পোনামাছ অবমুক্ত করা হয়।
ভোলাহাট প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে পোনামাছ অবমুক্ত করা হয়। রবিবার সকাল ১০ টার দিকে মৎস্য অফিসের আয়োজনে উপজেলা পুকুরে ৪০ কেজি পোনামাছ অবমুক্ত করা হয়। পরে মাছ চাষিদের মাঝে ৫ বস্তা মাছের খাবার বিতারণ করা হয়। সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন, রাজশাহী অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. আব্দুল মান্নান। এসময় উপস্থিত ছিলেন, ভোলাহাট উপজেলা চেয়ারম্যান মো. রাব্বুল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার সমর কুমার পাল, ভাইস চেয়ারম্যান গরিবুল্লা দবির, সহকারি কমিশনার (ভূমি) শেখ মেহিদী ইসলাম, প্রকল্প ব্যবস্তবায়ন কর্মকর্তা মো. কাউছার আলম সরকার, মৎস্য কর্মকর্তা (চ.দা.) মু. ওয়ালিউল ইসলামসহ জনপ্রতিনিধিরা।