চাঁপাইনবাবগঞ্জে মীনা দিবস উদযাপন

16

‘নিরাপদ ও আনন্দময় পরিবেশে মানসম্মত শিক্ষা’ এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে মীনা দিবস উদযাপন করা হয়েছে। শিক্ষার্থী ঝরে পড়া রোধ ঠেকাতে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন আলোচকগণ। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিনিধি : দিবসটি উপলক্ষে  শনিবার জেলা ও সদর উপজেলা প্রশাসনের সহযোগিতায় সদর উপজেলা শিক্ষা অফিস বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি অনুষ্ঠিত হয়।
পরে উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আনিছুর রহমান। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নাঈমা খানের সভাপতিত্বে এবং সহকারী উপজেলা শিক্ষা অফিসার মনিরা রহমানের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদসহ অন্যরা। এ সময় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাইফুল ইসলাম, সদর উপজেলা শিক্ষা অফিসার নূর-উন-নাহার রুবিনাসহ সকল সহকারী উপজেলা শিক্ষা অফিসার উপস্থিত ছিলেন।
শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য কর্মসূচির আয়োজন করা হয়।
বিদ্যালয়ে যেতে সক্ষম শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতকরণ এবং ঝরে পড়া রোধের অঙ্গীকার নিয়ে ‘ইউনিসেফ’ ঘোষিত প্রতিবছর ২৪ সেপ্টেম্বর দিবসটি উদ্যাপন করা হয়। বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এতে অংশগ্রহণ করেন।
আলোচনাকালে বক্তারা বাল্যবিয়ে প্রতিরোধ, শিক্ষার্থীদের স্কুলে উপস্থিতি, মানসম্মত শিক্ষাসহ শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বরোপ করেন।
গোমস্তাপুর : দিবসটি উপলক্ষে র‌্যালি, র‌্যালি-উত্তর গল্প বলার আসর ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। র‌্যালিটি শনিবার সকালে উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।
প্রধান ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ূন রেজা ও রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান। অন্যদের মধ্যে বক্তব্য দেন, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল মজিদ, সহকারী শিক্ষা কর্মকর্তা বাবুল আখতার ও সুশান্ত চন্দ্র বর্মন, প্রধান শিক্ষক শরিফুল ইসলাম, মাহবুবুল হক, মুনসুর আলী ও ইয়াসমিন সুলতানা।
আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিরা।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে মীনা দিবস উদযাপন হয়েছে। এ উপলক্ষে নাচোল উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে শনিবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।
এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাইমিনা শারমিন। প্রধান অতিথি ছিলেনÑ নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু। এছাড়াও শিক্ষা অফিসের কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।