চাঁপাইনবাবগঞ্জে বীজ ও সার পচ্ছেন ২২ সহস্রাধিক কৃষক

70

সরকারের কৃষক পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২২ হাজার ২শ জন কৃষককে দেয়া হচ্ছে বিভিন্ন ধরণের বীজ ও রাসায়নিক সার। এরমধ্যে ৮ হাজার ৫০০জনকে পুনর্বসান এবং ১৩ হাজার ৭০০ জনকে প্রণোদনা কর্মসূচির আওতায় এনেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন।
এদিকে উপজেলা কৃষি অফিসগুলোর উদ্যোগে তালিকাভুক্ত কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ করা হচ্ছে। সোমবার বিকেলে জেলার সদর উপজেলা কৃষি অফিস বীজ ও সার বিতরণ করে।
২০২০-২০২১ অর্থবছরে রবি মৌসুমে বোরো ধান, গম, ভুট্টা, সরিষা সূর্যমুখী, চিনাবাদাম, মসুর, খেসাডী, টমেটো, মরিচ শীতকালীন মুগ, পেঁয়াজ ও পরবর্তী খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।
উপজেলা প্রশাসনের সহযোগিতায় সদর উপজেলা কৃষি অফিস আয়োজিত সার বীজ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার, উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা ও কৃষি সম্প্রসারণ অফিসার সীমা কর্মকারসহ অন্যরা। উপজেলা রিষদ চত্বরে বিতরণের আয়োজন করা হয়। বিতরণকালে উপজেলা কৃষি অফিসার কানিজ তাসনোভা জানান, কৃষক পুনর্বাসন কর্মসূচির আওতায় ৪শ জন কৃষককে ২০ কেজি করে গম বীজ, ৫শ জন কৃষককে ১ কেজি করে সরিষা বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ২শ জন কৃষককে ১ কেজি করে সূর্যমুখী বীজ, ১৫০ জনকে ১০ কেজি করে চিনাবাদম বীজ, ৩শ জনকে ৫ কেজি করে মশুর বীজ এবং ৫ কেজি করে ডিএপি ও এমওপি সার, ২০০ জনকে ৮ কেজি করে খেসাড়ি বীজ এবং ৫ কেজি করে ডিএপি ও এমওপি সার, ১৫০ জনকে শূন্য দশমিক ৫কেজি টমেটো বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ১০০জনকে শূন্য দশমিক ৩০ কেজি মরিচ বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার বিতরণ করা হচ্ছে।
অপর দিকে কৃষক প্রণোদনা কর্মসূচির আওতায় ৩৮০ জন কৃষককে ১ কেজি করে বোরো ধান বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার। ২২০ জন কৃষককে ২০ কেজি করে গম বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ১৩শ জন কৃষককে ২ কেজি করে ভূট্টা বীজ এবং ২০ কেজি ডিএপি ও ১০ এমওপি সার, ১২শ জন কৃষককে ১ কেজি করে সরিষা বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ১৫০ জন কৃষককে শূন্য দশমিক ২৫০ কেজি পেঁয়াজের বীজ এবং ৫ কেজি করে ডিএপি ও এমওপি সার ও ১০ জন কৃষককে ৫ কেজি করে মুগ ডালের বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ এমওপি সার বিতরণ করা হয়।