চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

81

dsc00037-customঅন্ধত্ব এড়াতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন- এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গতকাল সোমাবর চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ ডায়াবেটিক সমিতি আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করে। সমিতির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন চাঁপাইনবাবগঞ্জ ডায়াবেটিক হাসপাতালের পরিচালক ডা. দুররুল হোদা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রশাসনিক কর্মকর্তা গোলাম মোস্তফা ও হেলথ এডুকেটর জান্নাতুন নেসা।
সভাপতির বক্তব্যে ডা. দুররুল হোদা  বলেন, সারাবিশ্বে বিশেষ করে উন্নয়নশীল দেশ গুলোতে ডায়াবেটিক রোগীর সংখ্যা বেড়ে চলেছে। জাতিসংঘ এই দিবসকে বিশ্ব ডায়াবেটিক দিবস হিসেবে পালনের ঘোষণা দিয়েছে। অস্বাস্থ্যকর অপরিমিত খাবার গ্রহণ, অধিক ওজন ও স্থূলতা এবং কম শারীরিক কর্ম তৎপরতা ডায়াবেটিসের অন্যতম কারণ। তিনি সকলকে সর্তক করে বলেন, আপনারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে হৃদপিন্ড, রক্তনালী, ¯œায়ু, কিডনী, দাঁত, মুখ, চোখ, পা ইত্যাদি অঙ্গ মারাত্মকভাবে আক্রান্ত হয়। সকলকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে অন্ধত্ব এড়ানোর পরামর্শ দেন তিনি।
এ দিকে সকাল থেকে নতুন ডায়াবেটিক পরীক্ষা করতে আসা রোগীদের বিনা মূল্যে পরীক্ষাসহ ৪৫ জনকে চিকিৎসা প্রদান করা। আলোচনা অনুষ্ঠান শেষে র‌্যালি অনুষ্ঠিত হয়।