চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন প্রতিযোগিতার মধ্য দিয়ে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন

73

nawabganj
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পর্যায়ে মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ক্বেরাত, হামদ ও নাত, সঙ্গীত, আবৃত্তি, বাংলা রচনাসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক এবং শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান বির্চান করা হয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৬ উপলক্ষে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।
গত বুধবার সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ২ দিন ব্যাপি এই প্রতিযোগিতার আয়োজন করে সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। গতকাল বৃহস্পতিবার প্রতিযোগিতা শেষে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সদর উপজেলা নির্বাহী অফিসার মির্জা শাকিলা দিল হাছিন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আফম হাসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অধ্যক্ষ সাইদুর রহমান, নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন চামাগ্রাম হেনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাইমুল হক প্রমুখ।
এবারের সদর উপজেলায় শ্রেষ্ঠ কলেজ নির্বাচিত হয়েছে শাহনেয়ামতুল্লাহ কলেজ, কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছেন শাহনেয়ামতুল্লাহ কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক শাহনেয়ামতুল্লাহ কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক নওসাহবাহ নওরীন নেহা, স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হয়েছে নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসলাম কবীর, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক নির্বাচিত হয়েছেন নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক শফিউল আজম, মাদ্রাসা পর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসা, শ্রেষ্ঠ অধ্যক্ষ হয়েছেন শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মোহা. ইমরান হোসেন, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক নির্বাচিত হয়েছেন চুনাখালী আলিম মাদ্রাসার সহকারী অধ্যাপক আবদুল বারী, শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হয়েছেন চামাগ্রাম হেনা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বজলার রহমান, শ্রেষ্ঠ ছাত্রী নির্বাচিত হয়েছে নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ের ফাহমিদা তাবাসসুম অন্তরা, শংকরবাটী হেফজুল উলুম কামিল মাদ্রাসার ছাত্র হাফিজুল ইসলাম, কলেজ পর্যায়ে শেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছে (একাদশ) রেহেনা সুলতানা ও দ্বাদশে শবনম মোস্তারী। কারিগরি কলেজ পর্যায়ে শেষ্ঠ হয়েছে চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ।
সাংস্কৃতিক প্রতিযোগিতার মধ্যে স্কুল পর্যায়ে ২টি বিভাগে ৬ষ্ঠ থেকে অষ্টম ও নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ও কলেজ পর্যায়ে একাদশ-দ্বাদশ এবং স্নাতক ও স্নাকোত্তর পর্যায় মিলে মোট ৪টি গ্রুপে ৬০ জন শিক্ষার্থী ও স্কাউট শিক্ষার্থীসহ ৮০ জন প্রতিযোগী বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে ছিল ক্বেরাত, হামদ/নাত,বাংলা রচনা, বাংলা কবিতা আবৃত্তি, দেশতœবোধক গান,বিতর্ক প্রতিযোগিতা ও নৃত্য প্রতিযোগিতা, নজরুল সঙ্গীত ও রবীন্দ্র সঙ্গীত ও উচ্চাঙ্গ সঙ্গীত। পরে শ্রেষ্ঠ শিক্ষার্থীদের নগদ ৫শ টাকা ও সনদ, শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষকদের ১ হাজার ৩শ টাকা, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানদের ১ হাজার ৮শ টাকা শ্রেষ্ঠ প্রতিষ্ঠানকে ২ হাজার ৫শ টাকা ও সনদপত্র প্রদান করা হয়।