চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে শ্রীশ্রী রাধাষ্টমী ব্রত পালিত

11

চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শ্রীশ্রী রাধাষ্টমী ব্রত পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার সকাল সকাল সাড়ে ১০টায় উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘ চাঁপাইনবাবগঞ্জস্থ কেন্দ্রীয় কার্যালয় হুজরাপুরে এক আলোচনা সভার আয়োজন করে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ।
শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান আলোচক ছিলেনÑ উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘের প্রতিষ্ঠাতা আচার্য ও শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্রীল শ্যামকিশোর দাস গোস্বামী। আলোচনা অংশ নেনÑ বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক ডাবলু কুমার ঘোষ ও সাধারণ সম্পাদক শ্রী ধনঞ্জয় চ্যাটার্জী; বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলীপ রায়; সদর উপজেলা শাখার সভাপতি অর্জুন বাবু; বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌর শাখার সাধারণ সম্পাদক শ্রী অজিত দাস; পূজা উদ্্যাপন পরিষদের নেতা শ্রী উত্তম ভট্টাচার্য; বাংলাদেশ বাহ্মণ সংসদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আহ্বায়ক বিধান চন্দ্র ভট্টাচার্য ও সনাতন একতা সংঘ নবাবগঞ্জ সরকারি কলেজ শাখার উপদেষ্টা শ্রী সোমেন সাহা। অনুষ্ঠান সঞ্চালনা করেন শ্রী নিত্যনন্দ দাস নিতাই।
সভায় শ্রীমতি রাধারানীর তত্ত্ব ও মহিমা এবং ব্রত উপবাসের গুরুত্বের সার্বিক দিক নিয়ে আলোচনা করা হয়। হিন্দুধর্মে গৌড়ীয় বৈষ্ণবদের আরাধ্য রাধা-কৃষ্ণ পরস্পরের পরিপূরক। ভাদ্র মাসের কৃষ্ণপক্ষে যেমন শ্রীকৃষ্ণের আবির্ভাব দিবস হিসেবে জন্মাষ্টমী পালন করা হয় মহাধুমধামে, তেমনই ঐ একই মাসের ভাদ্র মাসের শুক্লপক্ষে অষ্টমী তিথিতে শ্রীমতি রাধারানীর জন্ম হওয়ায় পালিত হয় রাধাষ্টমী ব্রত। জন্মাষ্টমী এবং রাধাষ্টমী দুইই সমান গুরুত্ব সহকারে পালন করেন সনাতর ধর্মাবলম্বীরা।