চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিয়ে প্রতিরোধে পরামর্শ সভায় নারী শিক্ষার ওপর গুরুত্বারোপ

6

বাল্যবিয়ে প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে জেলা পর্যায়ে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।  বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে শিক্ষক সমিতির প্রতিনিধিদের সঙ্গে এই পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। ইউনিসেফের সহায়তায় এবং অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট-এসিডি আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা শিক্ষা অফিসার মোহা. আবদুর রশিদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আমিরুল ইসলাম। সভায় সভাপতিত্ব করেন জেলা শিক্ষক সমিতির সভাপতি এবং দেবীনগর বহুমূখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. আব্দুল আজিজ।
শুভেচ্ছা বক্তব্য দেন, এসিডির সদর উপজেলা কো-অর্ডিনেটর রুপম কুমার দেব। আলোচনা করেন এসিডির প্রোগ্রাম কো-অর্ডিনেটর হুমায়ূন কবীর।
প্রধান অতিথির বক্তব্যে জেলা শিক্ষা অফিসার আবদুর রশিদ বাল্য বিয়ের ক্ষেত্রে দেশের আইন ও ধর্মীয় ব্যাখ্যা সম্পর্কে সবাইকে অবগত করেন। তিনি বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে আমাদেরকে নারী শিক্ষার দিকে গুরুত্বারোপ করতে হবে। নারী শিক্ষার হার বাড়াতে পারলে বাল্য বিয়ের হার অনেকাংশে কমানো সম্ভব হবে। যেখানেই বাল্য বিয়ের কোন পাবেন অবশ্যই শিক্ষা অফিসে অবগত করবেন, বাল্য বিয়ে প্রতিরোধে আমরা দ্রুত পদক্ষেপ গ্রহণ করব।
সভায় সম্মানিত অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সম্পাদক ও নামোশংকরবাটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম কবীর, একই বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. মার্শালসহ শিক্ষক সমিতির প্রতিনিধিবৃন্দ।