দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চাঁপাইনবাবগঞ্জে বর্ণিল আয়োজনে বর্ষবরণ :
অসাম্প্রদায়িক চেতনায় নতুনপ্রজন্মকে গড়ে তোলার আহ্বান বক্তাদের

চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসনের বর্ণিল আয়োজনে বাংলা নববর্ষ-১৪৩১কে বরণ করা হয়েছে। গত রবিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধ মঞ্চে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
‘এসো হে বৈশাখ এসো এসো—’গানটির মধ্যদিয়ে শুরু হয় আলোচনা সভা। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। বিশেষ অতিথির বক্তব্য দেন, পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, সদর উপজেলা নির্বাহী অফিসার তাছমিনা খাতুন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।
বক্তারা শিল্প সাহিত্য ও সংস্কৃতিতে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে একটি অসাম্প্রদায়িক উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। তারা মহানমুক্তিযুদ্ধ ও বাঙালিয়ানার কথাও স্মরণ করিয়ে দেন।
আয়োজনে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি দপ্তরসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে।
প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি : রবিবার সকালে উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির আয়োজনে মঙ্গল শোভাযাত্রাটি বেলেপুকুর থেকে শুরু হয়ে জেলা প্রশাসনের মঙ্গল শোভাযাত্রার সঙ্গে মিলিত হয়। মঙ্গল শোভাযাত্রায় নেতৃত্ব দেন, প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। এসময় উপস্থিত র্ছিলেন, প্রয়াসের পরিচালক ও রেডিও মহানন্দার স্টেশন ম্যানেজার আলেয়া ফেরদৌস, প্রয়াসের জ্যেষ্ঠ পরিচালক নাসের উদ্দিন, প্রয়াসের সিনিয়র সহকারী পরিচালক আবুল খায়ের খান, সহকারী পরিচালক জুলফিকার আলী ও মমিনুল ইসলাম, কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, তানভির আহম্মেদ রিয়াদ, ফারুক আহমেদসহ প্রয়াস, রেডিও মহানন্দা, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউট, প্রয়াস হাসপাতালসহ বিভিন্ন প্রকল্পের কর্মকর্তাসহ অন্যরা। মঙ্গল শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধু মঞ্চের পাশে শুভেচ্ছা বক্তব্য দেন প্রয়াসের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক হাসিব হোসেন। তিনি বলেন, বাংলা নববর্ষ জাতীয় এবং বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির একটি ঐতিহ্য। এই সংস্কৃতির যে শিষ্টাচার বা ভ্রাতৃত্ববোধ বা সাম্প্রদায়িক সম্প্রীতির যে জায়গা সেটি আরো দৃঢ় হবে, প্রগতির পথে বাংলাদেশ এগিয়ে যাবে, স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে সেই আশাবাদ আমি ব্যক্ত করছি।
উদীচী শিল্পী গোষ্ঠী :
ঐতিহ্যবাহী ও প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন উদীচী শিল্পী গোষ্ঠী চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বর্ষবরণ-১৪৩১ বাংলা উৎসব উদযাপন করেছে। রবিবার বিকাল ৪টায় নবাবগঞ্জ সরকারি কলেজ শহিদ মিনারে উদীচী জেলা শাখার সভাপতি অ্যাভোকেট এবিএম সাইদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন সাধারণ সম্পাদক আমিরুল মোমেনিন জীবন, সাবেক সভাপতি কামরুজ্জামান রানু ও সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিথুন। সহ-সাধারণ সম্পাদক গোলাম মওলার সঞ্চালনায় টানা সাড়ে ৩ ঘণ্টার সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয় জাতীয় সঙ্গীত ও ‘এসো হে বৈশাখ’ সংগীত দু’টির মধ্যে দিয়ে। পরে শিশু ও অতিথি শিল্পীসহ উদীচী’র নিজস্ব শিল্পীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি,গণসঙ্গীত,একক সঙ্গীত,একক নৃত্য,ফোক গান পরিবেশিত হয়। পহেলা বৈশাখের উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে শহিদ মিনার প্রাঙ্গণে জড়ো হন বিপুল সংখ্যক মানুষ। এর আগে সকালে উদীচী চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সদস্য ও শিল্পীরা নেচে-গেয়ে জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রবিবার সকালে বর্ণাঢ্য শোভাযাত্রাটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। প্রধান অতিথির বক্তব্য দেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মু. জিয়াউর রহমান। উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাওসার আলী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, বীরমুক্তিযোদ্ধা তাজুল ইসলাম সোনার্দী, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহমেদ, আলিনগর বালিকা উচ্চ বিদ্যালয় দশম শ্রেণির ছাত্রী তাসনিম খাতুন। আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের করা হয়। পরে নববর্ষ উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সহ অন্য অতিথিরা।
নাচোল প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে সকাল ৯টার সময় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় শেষ হয়।
সকাল ১০টায় পহেলা বৈশাখের আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকার, সাবেক ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস-চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বাবুডাইং আলোর পাঠশালা:
মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নতুন বছরকে বরণ করে নিয়েছে বাবুডাইং আলোর পাঠশালা। বিদ্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এ উপলক্ষে সকালে শিক্ষক-শিক্ষার্থী ও অতিথিদের অংশগ্রহণে শোভাযাত্রা বের করা হয়। এরপর জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। এসময় বিদ্যালয়ের প্রতিষ্ঠাতাকালীন বন্ধু আশেকুর রহমানের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
বিদ্যালয় পরিচালনা কমিটির সহসভাপতি কার্তিক কোল টুডুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সমাজসেবী আব্দুর রাকিব, শওকত আরা বেগম, চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস, সিনিয়র শিক্ষক লুইশ মুর্মু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র শিক্ষক সাঈদ মাহমুদ।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *