চাঁপাইনবাবগঞ্জে প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক ওষুধ বিক্রি বন্ধে জনসচেতনামূলক সভা

33

চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক, নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি প্রতিরোধে জনসচেতনতা মূলক সভা চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হয়েছে।
জেলা ওষুধ প্রশাসন ও ওষুধ ব্যবসায়ী মালিক সমিতির আয়োজনে বুধবার বিকেলে জেলা শহরের বড় ইন্দারা সমিতির কার্যালয়ে এ সভা হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা ঔষধ প্রশাসনের তত্বাবধায়ক (ড্রাগ সুপার) মো. আব্দুল মালেক। মালিক সমিতির সাধারণ সম্পাদক মসিউর রহমানের সভাপতিত্ব অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন সংগঠনিটর সহ-সভাপতি নাদিম হোসেন। বিশেষ অতিথি ছিলেন, জেলা ঔষুধ ব্যবসায়ী মালিক সমিতির সহ-সভাপতি তৌফিকুল ইসলাম, সমিতির উপদেষ্টা আলহাজ্ব মো. শাহ আলম। এসময় উপস্থিত ছিলেন, জেলা ঔষুধ ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি জাফর আহমেদ ওসমানী, কোষাধ্যক্ষ মো. গোলাম কিবরিয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য মো. নাসির উদ্দীনসহ সমিতির অন্যান্য সদস্যবৃন্দ এবং জেলার বিভিন্ন ফার্মেসীর প্রতিনিধিগণ।
সভায় জেলা ঔষধ প্রশাসনের তত্বাবধায়ক (ড্রাগ সুপার) মো. আব্দুল মালেক বলেন, বর্তমানে সারাদেশে একদিকে বন্যা, অন্যদিকে ডেঙ্গুর ভয়াবহতা বিরাজ করছে। তাই ডেঙ্গু জ্বরের প্রয়োজনীয় ঔষুধ সরবরাহ পর্যাপ্ত পরিমাণে রাখা এবং এগুলোর দাম না বাড়ানোর জন্য ঔষুধ প্রশাসন অধিদপ্তর থেকে কঠোরভাবে নির্দেশনা দেয়া হয়েছে। এসময় ঔষুধ ব্যবসায়ী মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন, দেশের এই দুঃসময়ে এসব ঔষুধের দাম বাড়াবেন না। এর বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে ঔষুধ প্রশাসন অধিদপ্তর। চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া এ্যান্টিবায়োটিক বিক্রি না করা, নকল, ভেজাল ও মেয়াদউত্তীর্ণ ঔষুধ বিক্রি প্রতিরোধে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি। এসময় জেলা ঔষধ প্রশাসনের তত্বাবধায়কের নিকট ঔষুধ ব্যবসায়ী মালিকদের পক্ষ হতে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরা হয়।