চাঁপাইনবাবগঞ্জে প্রীতিলতাকে নিয়ে আলোচনা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

27

ব্রিটিশবিরোধী সশস্ত্র সংগ্রামে প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার স্মরণে চাঁপাইনবাবগঞ্জে আলোচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে জেলাশহরের মুক্তমহাদল ভবনে পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
জাগো নারী বহ্নিশিখার সভাপতি ফারুকা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু, নবাবগঞ্জ সরকারি কলেজের জ্যেষ্ঠ সহকারী শিক্ষক শফিউল আজম, চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সভাপতি আলী উজ্জামান নূর, ম্যাগাজিন সম্পাদক কবি ও সাহিত্যিক আনিফ রুবেদ, শিক্ষার্থী অর্পিতা সরকার, স্নেহা, আব্দুল জাব্বার সাজিদ। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন।
লালন গান পরিবেশন করেন কাওসার রিপন। তাকে একতারা বাজিয়ে সহযোগিতা করেন আব্দুর রাকিব। সঞ্চালনা করেন জাগো নারী বহ্নিশিখার সাধারণ সম্পাদক মনোয়ারা খাতুন।
যৌথভাবে এসব কর্মসূচির আয়োজন করে নারীদের সংগঠন জাগো নারী বহ্নিশিখা ও প্রথম আলো বন্ধুসভা, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।
বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের পাশাপাশি ব্রিটিশবিরোধী আন্দোলনের ইতিহাস সম্পর্কেও আমাদের জ্ঞান থাকা দরকার। জানা দরকার সেই আন্দোলনের নেতাদের। যারা ব্রিটিশদের ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে আমাদের দেশকে (তৎকালীন ভারতীয় উপমহাদেশ) স্বাধীন করার জন্য প্রাণ দিয়ে গেছেন যারা, তাদের সম্পর্কে। সেইসব ক্ষণজন্মা নেতাদের একজন প্রীতিলতা ওয়াদ্দেদার। এখনকার শিক্ষার্থীদের তাঁর সম্পর্কে জানানোর জন্য কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভাকে সাধুবাদ জানান বক্তারা।
এর আগে বন্ধুসভার উদ্যোগে জেলাশহরের নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়, কামাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও এমএম হক আইডিয়াল স্কুলের ৮ম থেকে ১০ম শ্রেণির ১ হাজার ৮৪ জন শিক্ষার্থী নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে যৌথভাবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী ও প্রতিটি বিদ্যালয়ের সর্বোচ্চ পাঁচজন নম্বর পাওয়া শিক্ষার্থীকে পুরস্কার হিসেবে বই দেয়া হয়।
এসময় জাগো নারী বহ্নিশিখার উদ্যোগে প্রীতিলতা ওয়াদ্দেদার স্মরণে প্রকাশিত ভাঁজপত্র সকলের মধ্যে বিতরণ করা হয়।