চাঁপাইনবাবগঞ্জে নতুন ভোটার ১ লাখ ১৮ হাজার ৬০৫ জন

41

চাঁপাইনবাবগঞ্জ জেলায় নতুন ভোটার হয়েছেন ১ লাখ ১৮ হাজার ৬০৫ জন। এছাড়া পূর্বের ভোটার ছিলেন ১২ লাখ ৭১ হাজার ১৯৮ জন। এর মধ্যে থেকে যারা মারা গেছেন তাদের তালিকা থেকে নাম কর্তন করা হয়েছে। মারা যাওয়া ভোটারের সংখ্যা ২৪ হাজার ৫৪৮ জন। ফলে বতর্মানে জেলার মোট ভোটার ১৩ লাখ ৬৫ হাজার ২৭৫ জন।

বৃহস্পতিবার জাতীয় ভোটার দিবসের আলোচনায় জেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমান এই তথ্য তুলে ধরেন।
‘ভোটার হবো নিয়ম মেনে-ভোট দিব যোগ্যজনে’Ñ এ প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ভোটার দিবস পালিত হয়।
সকাল ১০টায় জেলা প্রশাসন ও জেলা নির্বাচন অফিস র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণিল র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায়
প্রধান অতিথির বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, অতিরিক্ত পুলশ সুপার (প্রশাসন ও অর্থ) আবুল কালাম সাহিদ। সমাপনী বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম।
জেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমানের সঞ্চালনায় ভোটার হওয়ার নিয়ন-কানুন তুলে ধরেন সদর উপজেলা নির্বাচন অফিসার মাহবুবুল কবীর। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আখতার।
কর্মসূচিতে সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ এমপি বলেন, ভোট দেয়ার অধিকার সবারই আছে, আওয়ামী লীগ সেটা পালন করে। আওয়ামী লীগই একমাত্র গণতন্ত্রের চর্চা করে। অন্য যে কোনো দলের চেয়ে আওয়ামী লীগে সবচেয়ে বেশি গণগন্ত্র আছে। আমরাই গণতন্ত্রের চর্চা করি।
বক্তারা এনআইডি সংশোধনের কাজ দ্রুত করে দিয়ে জনসাধারণের হয়রানি কমানোর আহ্বান জানান।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা নির্বাচন অফিসের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে একটি বর্ণিল র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে শেষ হয়। পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত। উপজেলা নির্বাচন কর্মকর্তা তাসিনুর রহমানের সঞ্চালনায় বক্তব্য দেনÑ উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, শিক্ষা কর্মকর্তা পরিমল কুমার ঘোষ এবং সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রশিদ সনু।
গোমস্তাপুর প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় ভোটার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বৃহস্পতিবার সকালে র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এতে অংশ নেনÑ গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন, উপজেলা প্রকৌশলী সুলতানুল ইমাম, কৃষি কর্মকর্তা তানভীর আহমেদ সরকার, শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, নির্বাচন কর্মকর্তা সিরাজুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা মো. পারভেজ, আইনজীবী মাইনুল ইসলাম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজমসহ অন্যরা।
পরে উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ভোলাহাট প্রতিনিধি জানান, বৃহস্পতিবার ভোলাহাটে জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভোলাহাট নির্বাচন অফিসের আয়োজনে সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
পরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেনÑ ভোলাহাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির।
অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ সমাজসেবা কর্মকর্তা নাসিম উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউসার আলম সরকার, ভোলাহাট প্রেস ক্লাব সভাপতি গোলাম কবিরসহ অন্যরা।