চাঁপাইনবাবগঞ্জে দুইদিনের গম্ভীরা প্রশিক্ষণ কর্মশালা শুরু

71

বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য গম্ভীরা সংরক্ষণে দুই দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে। রবিবার সকালে জেলা শহরের বেলেপুকুরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নোকিব হোসেন মিলনায়তনে এই প্রশিক্ষণ উদ্বোধন করা হয়।
“সেভিং গম্ভীরা, ইন্ট্যাজেবল কালচারাল হেরিটেজ অব বাংলাদেশ” শীর্ষক প্রকল্পের বাস্তবায়কারী সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি এই প্রশিক্ষণের আয়োজন করে। ইউনেস্কো পার্টিসিপেশন প্রোগ্রামের আওতায় বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সহায়তায় এই প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসাবে প্রশিক্ষণের প্রথম দিনে গম্ভীরার অর্থ ও নামকরণ, উৎপত্তি, ইতিহাস, গম্ভীরার প্রকারভেদ, সুফি মাস্টারের অবদান, নানা কুতুবুল আলম ও নাতি রকিবউদ্দিনের ভূমিকা, বিশ্বায়নের ছোবল ও দেশীয় সংস্কৃতির বিলূপ্তি, সংযোজন, গম্ভীরা উপস্থাপন, কথা, তাল, সুর, লয়ের উপস্থাপন করাসহ নানা বিষয়ে আলোচনা করেন গম্ভীরা বিষয়ক গবেষক জাহাঙ্গীর সেলিম , অধ্যাপক সিরাজুল ইসলাম, জনাব তাসাদ্দক আহমাদ, জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল, লোক সংস্কৃতি বিষয়ক গবেষক আরমান আলী।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন, ইউনেস্কো প্রতিনিধি খন্দকার রিয়াজ, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন। প্রশিক্ষণে জেলার বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন গম্ভীরা দলের সদস্যরা অংশগ্রহণ করেন।
আজ সোমবার গম্ভীরা বিষয়ক যাবতীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান শেষে দুই দিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি হবে। সমাপনী অনুষ্ঠানে সার্টিফিকেট প্রদান করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসানের উপস্থিত থাকার কথা রয়েছে।