চাঁপাইনবাবগঞ্জে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী

15

সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার জেলাশহরের পুরাতন স্টেডিয়ামে বেলা ১২টায় ফিতা কেটে প্রদর্শনীর উদ্বোধন করা হয়। প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় এ প্রদর্শনীর আয়োজন করেছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।
প্রদর্শনী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবু রেজা তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ জেলা প্রাণিসম্পদ কমকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তসিকুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-১ মো. সালেহ উদ্দিন, জেলা প্রাণিসম্পদ বিভাগের ট্রেনিং অফিসার ডা. মো. শফিকুল আলম।
বিশেষ অতিথির বক্তব্যে ডা. মো. মোস্তাফিজুর রহমান বলেন, দেশের বিশাল জনগোষ্ঠীর চাহিদা পূরণে প্রাণিসম্পদ বৃদ্ধিতে প্রান্তিক কৃষক ও খামার মালিকদের এগিয়ে আসতে হবে। বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করে উন্নত প্রজাতির পশু ও হাঁস-মুরগি পালনের মাধ্যমে এ লক্ষ্য পূরণ সম্ভব হবে। এজন্য সরকারের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা দেয়া হচ্ছে। তিনি বলেন, প্রাণিসম্পদ প্রদর্শনীর মাধ্যমে এই অঞ্চলের মানুষ যাতে উন্নত প্রজাতির পশু ও পাখি লালন পালনে উদ্বুদ্ধ হয় এবং এর সুফল জনগণের মাঝে পৌঁছে দেয়াই মূল লক্ষ্য।
আলোচনা সভায় খামারি, ফিড মিলমালিকদের মতামত ও বিভিন্ন সমস্যা নিয়ে আলোকপাত করা হয়। এসময় সদর পোল্ট্রি ফিডের পক্ষ থেকে রাকিবুল ইসলাম বাবু ও ডেইরি খামারের পক্ষ থেকে মুনজের আলম বক্তব্য দেন।
আলোচনা সভার আগে অতিথিরা স্টল পরিদর্শন করেন। প্রদর্শনীতে অর্ধশতাধিক স্টলে উপজেলার কৃষি উদ্যোক্তা, খামারি, এনজিও সংস্থা ও ভেটেরিনারি ফার্মেসিগুলো অংশ নেয়। প্রদর্শনীতে বিভিন্ন জাতের ছাগল, ভেড়া, গাভী, দুম্বা, গাড়ল, ষাঁড়সহ অন্যান্য পণ্য প্রদর্শনীতে শোভা পায়।
পরে সমাপনী অনুষ্ঠানে খামারিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
শিবগঞ্জ প্রতিনিধি জানান, বুধবার বিকেলে প্রাণি ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে মডেল মসজিদ সংলগ্ন মাঠে এ প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয়।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেনÑ স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেনÑ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. রণজিৎ চন্দ্র সিংহ।
শেষে ১০টি ক্যাটাগরিতে খামারিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এবার প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৫০টি স্টল স্থান পেয়েছে।

নিয়ামতপুর প্রতিনিধি জানান, উপজেলার ভেটেরিনারি হাসপাতাল চত্বরে প্রাণিসম্পদ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি।
উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ, ভাইস চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসাইন মন্ডল ও মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম। স্বাগত বক্তব্য দেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইয়ামিন আলী।
উপজেলা এলজিইডির উপসহকারী প্রকৌশলী বজলুর রশীদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ আবুল কালাম আজাদ; নওগাঁ জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য আবেদ হোসেন মিলন; উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মন, নূরুল ইসলাম ও সরকার কামাল হোসেন; সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব; নিয়ামতপুর সদর ইউনিয়ন চেয়ারম্যান আলহাজ বজলুর রহমান নঈম; পাড়ইল ইউনিয়ন চেয়ারম্যান সৈয়দ মুজিব গ্যান্দা; শ্রীমন্তপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম।
অনুষ্ঠান শেষে বিভিন্ন ক্যাটাগরিতে খামারিদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করে নিয়ামতপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।