চাঁপাইনবাবগঞ্জে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন

7

‘প্রগতিশীল প্রযুক্তি-অন্তভুক্তিমূলক উন্নতি’- এই স্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে উদযাপন হয়েছে ডিজিটাল বাংলাদেশ দিবস। সোমবার এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় জেলা প্রশাসন এই কর্মসূচির আয়োজন করে।
জেলা পশাসকের কার্যালয় চত্বর থেকে শোভাযাত্রাটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সার্কিট হাউস ফটকের পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনসহ জেলা প্রশাসনের অন্য কর্মকর্তাগণ।
কর্মসূচিতে আরো অংশ নেনÑ স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও; অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিছুর রহমান; সদর উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী; বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামদ; জেলা শিক্ষা অফিসার আব্দুর রশিদ; জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিকসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষকসহ অন্যরা।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা থেকে জাতীয় সূচিতে ভার্চুয়ালি যুক্ত হয় চাঁপাইনবাবগঞ্জ জেলা।
গোমস্তাপুর প্রতিনিধি জানান, দিবসটি উপলক্ষে রহনপুরে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি সোমবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। এতে বক্তব্য দেন- উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কাওসার আলি, পল্লী উন্নয়ন কর্মকর্তা রাইসুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাস, তথ্যআপা তাকদিরা খাতুন, বোয়ালিয়া ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা অলিউল ইসলাম ডালিম, রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী ইসমত আরা মুন্নি, তোজাম্মেল হোসেন একাডেমির ছাত্র আকাশ।
আলোচনা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল বাংলাদেশ দিবস অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়। এছাড়া গোমস্তাপুর উপজেলার একটি অ্যাপস উদ্বোধন করা হয়।
নাচোল প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলায় শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় নাচোল উপজেলা প্রশাসন এ কর্মসূচির আয়োজন করে।
উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাস, মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার মতিউর রহমান, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ, উপজেলা সহকারী প্রোগ্রামার সোহেল রানা।