চাঁপাইনবাবগঞ্জে জাতীয় সমবায় দিবস উদযাপন, সবাইকে সবমায়ী হওয়ার আহ্বান

15

‘বঙ্গবন্ধুর দর্শন-সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্যেকে সামনে রেখে সোমবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫১তম জাতীয় সমবায় দিবস উদ্যাপিত হয়েছে। সবার মাঝে সমবায় কার্যক্রম ছড়িয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা।
প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসন ও জেলা সমবায় অফিস র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতি নাম ফলকের সামনে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল। বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রওশন আলী। স্বাগত বক্তবে জেলা সমবায় কার্যালয়ের চিত্র তুলে ধরেন জেলা সমবায় কমকর্তা মো. আকরাম হোসেন। সমবায়ীদের মধ্যে বক্তব্য দেন, জয়নালপুর নারী উন্নয়ন সমবায় সমিতির সভাপতি ফরিদা বেগম, নাইস খামার ব্যবসায়ী সমবায় সমিতির সদস্য জসীম উদ্দীন। সভা সঞ্চালনা করেন সদর উপজেলা সমবায় কর্মকর্তা শফিকুল ইসলাম।
পরে সমবায় কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য বিভিন্ন সমবায় সমিতিকে ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া ৬জন সমবায়ীকে উন্নত জাতের গাভী পালনের জন্য প্রত্যেককে ১ লাখ টাকা করে ঋণ প্রদান করা হয়।
কর্মসূচিতে সমবায়ী ছাড়াও বীর মুক্তিযোদ্ধা, যুব রেড ক্রিসেন্ট সদস্য, শিক্ষর্থীরা অংশগ্রহণ করেন।
বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সমবায় কার্যক্রমকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।
শিবগঞ্জ প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে দিবসটি উপলক্ষে শনিবার সকালে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন, উপজেলা সমবায় কর্মকর্তা মাহবুব আরিফ। অন্যদের মধ্যে উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির সভাপতি সাব্বির আহম্মেদ, সততা মানবিক উন্নয়ন সোসাইটির সভাপতি তোহিদুল আলম টিয়া ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খান বক্তব্য দেন।
গোমস্তাপুর প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় সমবায় দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। শনিবার সকালে উপজেলা চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খান, উপজেলা সমবায় কর্মকর্তা নাদিম উদ্দিন, পল্লী উন্নয়ন কর্মকর্তা রাইসুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, রহনপুর আম আড়তদার সমবায় সমিতির সভাপতি আব্দুল আজিজ, রাঙামাটি আদিবাসী সমবায় সমিতির সভাপতি অন্তটি বালা, সদস্য লুইস টুডু ও সাংবাদিক সারওয়ার জাহান সুমন।
নাচোল প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা সমবায় কার্যালয় ও সমবায়ীবৃন্দের ব্যানারে আয়োজন করা হয় র‌্যালি ও আলোচনা সভা। শনিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সমবায় অফিসের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের পর উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা সমবায়ের (ভারপ্রাপ্ত) অফিসার মোশারফ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি।
বিশেষ অতিথির বক্তব্য দেন, কৃষি অফিসার বুলবুল আহমেদ, নাচোল সদর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, বাংলাদেশ মানবাধিকার কমিশন নাচোল উপজেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান বুলেট, উপজেলা আদিবাসী একাডেমীর সাবেক সভাপতি জৌতিন হেব্রম, সমবায়ের সহকারী পরিদর্শক শফিকুল আলম, ক্রাউন সঞ্জয় ও ঋনদানের সভাপতি রেজাউল করিম। আলোচনা শেষে ৩জন শ্রেষ্ঠ সমবায়ী ও ৩জন শ্রেষ্ঠ সমবায় সমিতিকে সংবর্ধনা ক্রেস্ট তুলে দেন অতিথি বৃন্দ।
ভোলাহাট প্রতিনিধ :
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে জাতীয় সমবায় দিবস উপলেক্ষে উপজেলা প্রশাসন ও ভোলাহাট উপজেলা সমবায় অফিস ও সমবায়ীদের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। শনিবার সকাল সাড়ে ৯ টার দিকে উপজেলা পরিষদ চত্বরে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। পরে র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন, জেলা সমবায় সমিতির পরিদর্শক মো. আব্দুল কুদ্দুস। অতিথি হিসেবে বক্তব্য দেন, গোহালবাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইয়াসিন আলী শাহ, পুলিশ পরিদর্শক (তদন্ত) রেজওয়ানুল হক, বীর মুক্তিযোদ্ধা তৈমুর রহমান, প্রগতী উন্নয়ন সমবায় সমিতির সভাপতি শাহিন রেজা, চাঁপাইনবাবগঞ্জ ভূমি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক একরামুল হকসহ অন্যরা। শেষে ২টি শ্রেষ্ঠ সমবায় সমিতিকে ও ৫জন সমবায়িকে পুরস্কার তুলেদেন অতিথিবৃন্দ।