চাঁপাইনবাবগঞ্জে জনসংখ্যা দিবস পালিত

13

৮০০ কোটির পৃথিবী : সকলের সুযোগ পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি-এই প্রতিপাদ্যে সারাদের মতো চাঁপাইনবাবগঞ্জেও পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস।
দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। বৃহস্পতিবার সকাল ১০ টায় অতিরিক্ত জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সঢ়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক ডা. আব্দুস সালাম, আরডিসি আনিসুর রহমানসহ অন্যরা অংশগ্রহণ করেন। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপপরিচালক ডা. আব্দুস সালামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, চাঁপাইনবাবগঞ্জ মহিলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন। এছাড়া মুক্ত আলোচনায় অংশ নেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান তসিকুল ইসলাম, মহারাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাহিদুল ইসলাম রাজিন, সাংবাদিক মেহেদী হাসান ও রবিউল আলম টুটুল।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালনের আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে ডা. আব্দুস সালাম জানান, মায়ের বুক সন্তানের ওজনে ভারাক্রান্ত হয়ে পড়ছে। তিনি তার উপস্থাপনায় বলেন ভারতে প্রতি স্কয়ার কিলোমিটারে ৪২১ জন, পাকিস্তানে ২৩৬ , চীনে ১৪৫ জন, জাপানে ৩৪৯ জন এবং বালাদেশে বাস করে ১২৬৫ জন এবং আমেরিকায় মাত্র ৩৫জন মানুষ বসবাস করেন।
তিনি জানান, জেলায় ১৪৯টি কমিউনিটি ক্লিনিক আছে। সেসব ক্লিনিকে পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীরা জন্য নিয়ন্ত্রণ, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষাসহ বিভিন্ন সেবা দিয়ে দিয়ে যাচ্ছে। তিনি বলেন-এসডিজির লক্ষ্য অর্জনে মাতৃমৃত্যু হার ৭০ এ এবং শিশু মৃত্যুর হার ১ তে নামিয়ে আনার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।
মা ও শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে বাড়ির পরিবর্তে হাসপাতাল বা ক্লিনিকে সন্তান প্রসবের উপর গুরুত্বারোপক করেন।
সাংবাদিকদের প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে পরিবার পরিকল্পনা বিষয়ে কাজ করার আহ্বান জানান।
পরে পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে বিশেষ অবদান রাখায় জেলা পর্যায়ে জনপ্রতিনিধি, চিকিৎসক ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী ৮জন এবং সদর উপজেলা পর্যায়ে ৬জনকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বৃহস্পতিবার দুপুরে উপজেলা সভাকক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা অফিস এর আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। এতে স্বাগত বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জে জেলার পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক মো. মাকিন। এসময় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য গোলাম মোস্তাফা বিশ্বাস, উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল হামিদ, গোমস্তাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমাস আলী সরকারসহ অন্যরা।