চাঁপাইনবাবগঞ্জে চিকিৎসাধীন ৭৬৩ জন যক্ষ্মা রোগী

21

চাঁপাইনবাবগঞ্জ জেলায় যক্ষ্মা রোগে আক্রান্ত হয়ে বাড়িতে চিকিৎসা নিচ্ছেন ৭৬৩ জন রোগী। এছাড়া এ জেলার বহু লোকের মধ্যে এ রোগের লক্ষণ রয়েছে। বৃহস্পতিবার যক্ষ্মা নির্মূল বিষয়ক দিনব্যাপী এক মতবিনিময় সভায় এমন তথ্য উঠে আসে।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম।
যক্ষ্মা বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বোর্ড সদস্য এবং পিপ ট্রাস্টের ভাইস চেয়ারপারসন আরমা দত্ত এমপি। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক সংস্থা (ইউএসএআইডি) স্টারের সিনিয়র যক্ষ্মা বিষয়ক উপদেষ্টা ডা. আজহারুল ইসলাম খানের সঞ্চালনায় সভায় যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণ ও নির্মূলে করণীয় বিষয় তুলে ধরে বক্তব্য দেনÑ সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, নাটাব-চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি মনিম উদ দৌলা চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি শহীদুল হুদা অলক, রাজশাহী যক্ষ্মা হাসপাতালের চিকিৎসক ডা. সাইফুল ইসলামসহ অন্যরা।
সভায় শিশুদের যক্ষ্মা পরীক্ষা ও নিয়ন্ত্রণ এবং জেলার যক্ষ্মা রোগী নির্ণয় ও চিকিৎসা বিষয়ে আলোচনা করা হয়। এতে জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী অফিসার, সরকারি কর্মকর্তা ও গণমাধ্যমকর্মী, যক্ষা রোগ থেকে সুস্থ মানুষ অংশ নেন।
সভায় ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মা নির্মূলে সরকারের লক্ষ্য পূরণে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানানো হয়।