দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

চাঁপাইনবাবগঞ্জে ঈদুল আজহা উপলক্ষে দুই লক্ষাধিক দুস্থ পরিবার পাবেন ভিজিএফ চাল

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২ লাখ ৬ হাজার ৭৯৩ জন অতিদরিদ্র, অসহায় ও দুস্থ কার্ডধারী মানুষ পাবেন ২ লাখ ৬৭ হাজার ৯৩০ মেট্রিক টন চাল। তাদের প্রত্যেককে ১০ কেজি করে চাল দেয়া হবে।
দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে এই চাল জেলা ত্রাণ ও পুনর্বাসন শাখার অনুকূলে বরাদ্দ পাওয়া গেছে এবং উপজেলা নির্বাহী অফিসার ও পৌর মেয়রদের অনুকূলে দেয়ার প্রক্রিয়া চলছে।
জেলা প্রশাসনের ত্রাণ শাখা সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ভিজিএফ কর্মসূচির আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫টি উপজেলায় এবং ৪টি পৌরসভায় ‘ক’ ও ‘খ’ ক্যাটাগরিতে অতিদরিদ্র, অসহায় ও দুস্থ পরিবারের মধ্যে বিতরণের জন্য পরিবারপ্রতি ১০ কেজি হারে বরাদ্দ পাওয়া গেছে।
এর মধ্যে ৫টি উপজেলায় মোট ১ লাখ ৮৯ হাজার ৮৪৯টি কার্ডের বিপরীতে মোট বরাদ্দ পাওয়া গেছে ১৮৯৮.৪৯০ মেট্রিক টন এবং ৪টি পৌরসভার মোট ১৬ হাজার ৯৪৪টি কার্ডের বিপরীতে বরাদ্দ পাওয়া গেছে ১৬৯.৪৪০ মেট্রিক টন চাল।
এর মধ্যে শিবগঞ্জ উপজেলায় ৭৩ হাজার ৮৩৫টি কার্ডধারী পাবেন ৭৩৮.৩৫০ মেট্রিক টন চাল, গোমস্তাপুর উপজেলায় ৩৩ হাজার ৮০২ জন কার্ডধারী পাবেন ৩৩৮.০২০ মেট্রিক টন চাল, ভোলাহাট উপজেলার ৯ হাজার ৮৭৫ জন কার্ডধারী পাবেন ৯৮.৭৫০ মেট্রিক টন চাল, নাচোল উপজেলার ১৭ হাজার ৪৮৮ জন কার্ডধারী পাবেন ১৭৪.৮৮০ মেট্রিক টন চাল, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৫৪ হাজার ৮৪৯ জন কার্ডধারী পাবেন ৫৪৮.৪৯০ মেট্রিক টন চাল।
অপর দিকে পৌরসভাওয়ারি বরাদ্দ থেকে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ, শিবগঞ্জ ও রহনপুর পৌরসভার ৪ হাজার ৬২১টি করে কার্ডের বিপরীতে বরাদ্দ পাওয়া গেছে ৪৬.২১০ মেট্রিক টন করে চাল এবং নাচোল পৌরসভার ৩ হাজার ৮১টি কার্ডের বিপরীতে বরাদ্দ পাওয়া গেছে ৩০.৮১০ মেট্রিক টন চাল।

About The Author