চাঁপাইনবাবগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আলোচনা

17

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ কর্মসূচি পালিত হচ্ছে।  শনিবার নবাবগঞ্জ সরকারি কলেজ, কামিল মাদরাসা, শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজ এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে।
বেলা ১১টায় নবাবগঞ্জ সরকারি কলেজ আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণ কলেজের নতুন হলরুমে অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেনÑ কলেজটির সাবেক ছাত্র ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন।
মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে হবে। তিনিবলেন, এ কলেজ থেকে পাকিস্তানের বিরুদ্ধে বঙ্গবন্ধুর ডাকে আন্দোলন সংগ্রাম করেছি, পাকিস্তানি ছাত্র সংগঠনের ছুরির আঘাতে হাসপাতালে মৃত্যুও মুখ থেকে ফিরে এসেছি। পরে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছি।
রুহুল আমিন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে তারই সুযোগ্যা কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে শিক্ষার্থীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।
সভায় আরো বক্তব্য দেনÑ কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক গোলাম মোস্তফা, শিক্ষক পরিষদের সম্পাদক দুরুল হোদা। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী অধ্যাপক ফরহাদ আহমেদ।
পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।
দুপুরে শহরের কামিল (আলিয়া) মাদরাসার আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ ড. এমরান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাদরাসা পরিচালনা কমিটি সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন। আরো বক্তব্য দেনÑ মাদরাসার মুহাদ্দিস মো. ছায়ীদুর রহমান, মুফাসসির মো. মুহাসিন উদ্দিনসহ অন্যরা।
আলোচনা শেষে কুইজ প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ ও মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের আয়োজনে শনিবার সকাল ১০টায় কলেজ প্রাঙ্গণে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্্যাপন উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
অধ্যক্ষ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন শিবগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ মনিরুল ইসলাম। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করে বক্তব্য দেনÑ বীর মুক্তিযোদ্ধা আবদুল কুদ্দুস, শিবগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ মোশারফ হোসেন।
আলোচনা সভা শেষে মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ছাত্রীদের মধ্যে থেকে গান, নাচ কবিতা আবৃত্তিতে প্রথম স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।