চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ব্যস্তদিন পার করলেন জেলা প্রশাসক গালিভ খাঁন

19

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় বিভিন্ন কর্মসূচিতে যোগ দিয়ে ব্যস্ত একটি দিন পার করেছেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। তিনি ১৮ জন জীবিত বীর মুক্তিযোদ্ধা এবং ২০ জন মৃত বীর মুক্তিযোদ্ধা পরিবারের মাঝে স্মার্টকার্ড ও সনদ বিতরণ করেন। বৃহস্পতিবার প্রধান অতিথি হিসেবে বিতরণ করেন তিনি।
এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে স্মার্ট কার্ড ও সার্টিফিকেট প্রদানের শুরুতে প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান ও মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম।
জেলা প্রশাসক প্রথমে নাচোল থানা পরিদর্শন করেন এবং অপরাধ দমনে বিশেষত মাদকদ্রব্য নিয়ন্ত্রণে পুলিশকে আরো সক্রিয় হওয়ার নির্দেশনা প্রদান করেন। পরে তিনি ১নং নাচোল প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে ছেলে মেয়েদের সুশিক্ষিত করার কাজে মায়েদের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন। তিনি সেখানে শিশুদের তৈরি একটি দেয়ালিকা উন্মোচন করেন।
নাচোল উপজেলা পরিষদ পরিদর্শনকালে জেলা প্রশাসক পরিষদের অভ্যন্তরে রাস্তা আরসিসিকরণ ও সুসজ্জিতকরণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। তিনি স্থানীয় জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন। তিনি জনসেবা ও নাগরিক অধিকার সুনিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।
উপজেলা পরিষদের সামনে উপজেলা কৃষি অফিসের আয়োজনে গ্রীষ্মকালীন মৌসুমী পেঁয়াজ চাষের লক্ষ্যে ১৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের প্রত্যেকের মাঝে ১ কেজি পেঁয়াজ বীজ, সে সাথে ডিএপি ২০ কেজি, এমওপি ২০ কেজি, পলিথিন, সুতলি ও ছত্রাকনাশ পাউডার এবং অনাবাদি জমিতে পুষ্টিগুণ সম্পন্ন ফসল উৎপাদনের লক্ষ্যে নিজামপুর গুচ্ছ গ্রামের ৬৫ টি পরিবারের মাঝে বিভিন্ন শাক সবজির বীজ, জৈব সার, বীজ সংরক্ষণ পাত্র, নেট জাল দড়ি, প্লাস্টিক পাইপ, পানি ঝাড়পাত্র বিতরণের উদ্বোধন করেন। মৎসজীবীদেরকে তিনি প্রণোদনা হিসেবে ফিস ফিড হস্তান্তর করেন। বৈশ্বিক সংকটে দেশকে সুরক্ষিত রাখার লক্ষ্যে উৎপাদন বৃদ্ধি করতে তিনি কৃষক ও মাছচাষীদের প্রতি আহ্বান জানান।
নাচোল সফরের শেষাংশে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মাঝে হুইল চেয়ার ও আর্থিক সহায়তা প্রদান করেন। ফেরার পথে তিনি ছিন্নমূল ও দুস্থদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের ঘরে গড়ে তোলা একটি আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন।