চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

19

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য ও ভালো থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে।  সোমবার নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স দিবসটি পালন করে।
বেলা সাড়ে ১০টায় র‌্যালি শেষে স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে মানসিক স্বাস্থ্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুলতানা পাপিয়ার সভাপতিত্বে বক্তব্য দেনÑ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য বিষয়ক ন্যাশনাল কনসালটেন্ট ডা. ইশাকুল কবির, মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) ডা. আসাদুর রহমান বিপ্লব। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ সিনিয়র নার্সিং সুপারভাইজার সুফিয়া খাতুন, স্বাস্থ্য পরিদর্শক মো. ইসারুল হক ও সুধা চন্দ্র মাহাতো।
ডা. ইসাকুল কবির বলেন, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস হল পৃথিবীর সবার মানসিক স্বাস্থ্য শিক্ষা, সচেতনতার দিন। ১৯৯২ সালে প্রথমবার এই দিনটি পালন করা হয়েছিল। সেই থেকে প্রতি বছর ১০ অক্টোবর দিনটিকে মানসিক স্বাস্থ্য দিবস হিসেবে পালন করা হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর শতকরা ১৬ ভাগ ও শিশু কিশোরদের শতকরা ১৮ ভাগ মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে।
বিপুল এই জনগোষ্ঠীর একটি বিরাট অংশ অনেক সময় প্রচলিত ভ্রান্ত ধারণা, কুসংস্কার ও চিকিৎসাপ্রাপ্তির সুযোগ থেকে বঞ্চিত হয়। এতে কর্মক্ষমতা ক্ষতিগ্রস্ত হচ্ছে যা জাতীয় অগ্রগতি ও উন্নয়নের পথে বড় বাধা। এ বিষয়টি খেয়াল করে মানসিক রোগে আক্রান্ত ব্যক্তির দ্রুত রোগ নির্ণয় করে তাকে বিজ্ঞানসম্মত চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করা আমাদের নৈতিক ও সামাজিক দায়িত্ব।