চাঁপাইনবাবগঞ্জের নাচোলে স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

7

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা প্রশাসন ও রাজনৈতিক দলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে নাচোল থানা পুলিশ প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করে। শনিবার (২৬ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে নাচোল সরকারি কলেজ মাঠে অবস্থিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, এক মিনিট নীরবতা পালন ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয় । প্রথমে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার শরীফ আহম্মেদ এবং পরিষদের পক্ষ থেকে উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া নাচোল থানা পুলিশ ও মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
এরপর একে একে রাজনৈতিক সংগঠন উপজেলা ও পৌর আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এদিকে উপজেলা পরিষদ চত্বরে সকাল ৭টা ৪৫ মিনিটে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয় । সকাল ৮ টায় উপজেলা পরিষদ মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সমাবেশ জাতীয় সংগীত পরিবেশন, কুচকাওয়াজ এবং ডিসপ্লে প্রদর্শিত হয় ।
উপজেলা বীর মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান এবং আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয় । সকল মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয় ।