চাঁপাইনবাবগঞ্জের ধাইনগরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

47

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ধাইনগর ইউনিয়নের নাক্কাটিতলা গ্রামে শুক্রবার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের স্মৃতিকে স্মরণীয় করে রাখতে গ্রাম-বাংলার ঐতিহ্য এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে ধাইনগর ইউনিয়ন আওয়ামী লীগ।
প্রথমে ৮ জন মাঝির ৮টি দল বাইচে অংশগ্রহণ করে। তার মধ্যে ৩টি দল ফাইনালে ওঠে। এর মধ্যে প্রতিযোগিতায় রানীনগর গ্রামের সুজন মাঝি প্রথম, চাতরা গ্রামের সাইদ মাঝি দ্বিতীয় ও নয়াদিয়াড়ী গ্রামের সোহবুল মাঝির দল তৃতীয় হয়।
বিকেলে মহানন্দা নদীর দুই ধারে হাজার হাজার মানুষ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। বাইচ প্রতিযোগিতা কাছ থেকে দেখতে অতিথিদের জন্য নদীতেই বড় নৌকায় তৈরি করা হয় মঞ্চ। এই মঞ্চে বসেই প্রধান অতিথি হিসেবে বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
প্রতিযোগিতা শেষে ধাইনগর নাক্কাটিতলা ঘাটে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল কাদেরের সভাপতিত্বে পুরস্কার বিতরণ করেন ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেনÑ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জোবায়ের আহমেদ, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ নজমুল কবির মুক্তা ও সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম টুটুল খাঁন, ধাইনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফসহ অন্যরা।