চাঁপাইনবাবগঞ্জের কালুপুরে গবাদি পশুকে টিকাদান

170

img_20161101_080242চাঁপাইনবাবগঞ্জে সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের কালুপুর পুলপাড়ায় ২শ’টি ছাগলের চিকিৎসার জন্য কৃমিনাশক বিতরণ ও পিপিআর রোগের টিকা প্রদান করা হয়েছে। প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির লিফট কর্মসূচির আওতায় ইউনিট-৬ বেলেপুকুর কার্যালয় এইসব কৃমিনাশক ও টিকা প্রদান করে। এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রাণিসম্পদক কর্মকর্তা মো. আবুল কাশেম, লিফ্ট কর্মসূচির ফোকাল পারসন মু. তাকিউর রহমান, আঞ্চলিক ব্যবস্থাপক বাশার উদ্দিন, ইউনিট ব্যবস্থাপক সাব্বির আহম্মেদ, লিফ্ট কর্মসূচির ডা. আরিফুল ইসলাম, ডা. শাহরিয়ার কামাল, প্রোগ্রাম অফিসার সোস্যাল সালাউদ্দীন বিশ্বাস, খামার সহকারী জামাল উদ্দিন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রাণিসম্পদক কর্মকর্তা মো. আবুল কাশেম বলেন-চাঁপাইনবাবগঞ্জে প্রাণিসম্পদ লালনপালনে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কমিউনিটির গরিব মানুষকে গবাদি প্রাণির ঔষধ সরবরাহ দিয়ে আসছে। এধরণের কর্মসূচি চলতেথাকলে আগামীতে চাঁপাইনবাবগঞ্জে গরু ছাগল, হাঁসমুরগি পালনে গরিব মানুষ আরও এগিয়ে আসবে এবং জেলায় এসবের উৎপাদন বৃদ্ধি পাবে। ফলে গ্রামের মানুষ অর্থনৈতিকভাবে উপকৃত হবে, এগিয়ে যাবে দেশ। তিনি আরও বলেন-ব্লাক বেঙ্গল ছাগলের জাত রক্ষায় প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি যেভাবে কাজ করছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। তিনি সকলকে সময়মত গবাদি প্রাণিকে নিয়মিত কৃমিনাশকসহ অন্যান্য রোগের চিকিৎসা দেয়ার জন্য আহবান জানান।
পরে তিনি ব্লাক বেঙ্গল ছাগলের প্রজণন খামার পরিদর্শন করেন।
একই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইউনিট-২’র অধিন মহারাজপুরে আজ বুধবার এবং পরশু বৃহস্পতিবার ইউনিট-৪’র অধিন চৌডালায় কৃমিনাশক ও টিকাদান কর্মসূচি একইভাবে বাস্তবায়ন করা হবে।
প্রসঙ্গত, পল্লী কর্ম-সহায়ক ফাউ-েশন (পিকেএসএফ)’র সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।