চাঁপাইনবাবগঞ্জসহ বিভিন্ন স্থানে বাজেট ঘোষণা

116

pic 6 (Small)

চাঁপাইনবাবগঞ্জের নাচোল, গোমস্তাপুর উপজেলা পরিষদের বাজেটসহ বিভিন্ন স্থানে ২০১৬-২০১৭ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে।

নাচোল প্রতিনিধি : জেলার নাচোল উপজেলা পরিষদের ৩ কোটি ৬৩ লাখ ৮১ হাজার ৭৫টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এরমধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে ২কোটি ৪৬ লাখ ৮৫হাজার ৫শ’ টাকা। রাজস্ব উদ্বৃত্ত ধরা হয়েছে ১কোটি ৭৮লাখ ৮১হাজার ৭৫টাকা। এ অর্থবছরে শিক্ষা উন্নয়ন খাতে সর্বোচ্চ ৪৯ লাখ ৩২ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বাজেট সভার আয়োজন করা হয়। উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদেরের সভাপতিত্বে ২০১৬-২০১৭ অর্থবছরের এই বাজেট উপস্থাপন করেন ইউএনও মোহাম্মদ রাশেদ ওয়াশিফ। এসময় উপস্থিত ছিলেন, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান ও জান্নাতুন নাইম, উপজেলা প্রকৌশলী রওশন আলী মিঞা, নেজামপুর ইউপি চেয়ারম্যান আব্দুল আওয়াল, ফতেপুর ইউপি চেয়ারম্যান সাদির আহাম্মেদ ভুলু, উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার মতিউর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন আখতার ও নাচোল থানার অফিসার ইনচার্জ ফাছির উদ্দিন।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা পরিষদসহ বিভিন্ন ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বিকেলে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা পরিষদের বাজেট পেশ করেন উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন। ২০১৬-১৭ অর্থ বছরের জন্য প্রস্তাবিত বাজেটে সর্বমোট আয় ধরা হয়েছে ১ কোটি ২ লক্ষ ৫৮ হাজার টাকা। এর মধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে ৮৮ লক্ষ ৬৫ হাজার টাকা। সরকারি অনুদান হিসেবে আয় ধরা হয়েছে ৮০ লক্ষ টাকা। উদ্বৃত্ত রাজস্ব আয় ধর হয়েছে ২২ লক্ষ ৫৮ হাজার টাকা। বাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ৬৬ লক্ষ ৭ হাজার টাকা। উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৬৬ লক্ষ ৫১ হাজার টাকা। উপজেলা পরিষদের চেয়ারম্যান বাইরুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত বাজেট অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এমজি মাহমুদ ইজদানী, পার্বতীপুর ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন, বোয়ালিয়া ইউপি’র নবনির্বাচিত চেয়ারম্যান জিয়াউর রহমান আকবর, অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক নুরুল আমীন,সাংবাদিক আতিকুল ইসলাম আজম ও শরিক প্রকল্প কর্মকর্তা মিলন চৌধূরী প্রমূখ।
এছাড়া রাধানগর ইউপি’র ১ কোটি ৯০ লক্ষ ২৭ হাজার ৮’শ ৫২ টাকার উন্মুক্ত বাজেট পেশ করেন ইউপি সচিব আব্দুল আওয়াল। এতে প্রস্তাবিত বাজেটে সর্বমোট আয় ধরা হয়েছে ১ কোটি ৯০ লক্ষ ২৭ হাজার ৮’শ ৫২ টাকা। এর মধ্যে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮৭ লক্ষ ৯০ হাজার ৮’শ ৭২ টাকা। সমাপণী জের ধরা হয়েছে ২ লক্ষ ৩৬ হাজার ৯’শ ৮০ টাকা। এসময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মতিউর রহমান। একই দিনে পাবর্তীপুর ইউপি’র ২ কোটি ১৭ লক্ষ ৪৬ হাজার ৮’শ ৪৪ টাকার উন্মুক্ত বাজেট পেশ করেন ইউপি সচিব আব্দুল্লাহ আল মামুন। এসময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন। এতে প্রস্তাবিত বাজেটে সর্বমোট আয় ধরা হয়েছে ২ কোটি ১৭ লক্ষ ৪৬ হাজার ৮’শ ৪৪ টাকা। এর মধ্যে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ১৭ লক্ষ ৩’শ টাকা। সমাপণী জের ধরা হয়েছে ৪৬ হাজার ৫’শ ৪৪ টাকা।
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুর উপজেলার বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের ২০১৬-১৭ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উম্মুক্ত পরিবেশে ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় ইউনিয়ন পরিষদ কনফারেন্স রুমে এ বাজেট ঘোষণা করা হয়। বাহাদুরপুর ইউপি সদস্য পবিত্র কুমার সরকারের সভাপতিত্বে বাজেট অধিবেশনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন, ইউপি সচিব জাহাঙ্গীর আলম খাঁন। ২০১৬-১৭ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে আয় ধরা হয়েছে ১ কোটি ৪৩ লক্ষ ৭৭ হাজার ৮শত ৭২ টাকা যা চলতি ২০১৫-১৬ অর্থ বছরে ছিল ১ কোটি ৩৯ লক্ষ ৬৭ হাজার ২শত ৮৬টাকা এবং ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৪২ লক্ষ ৮৭ হাজার ৮শত ৭২ টাকা যা চলতি ২০১৫-১৬ অর্থ বছরে ছিল ১ কোটি ৩৮ লক্ষ ৭৭ হাজার ২শত ৮৬টাকা। এবারে উদ্বৃত্ত ধরা হয়েছে ৯০ হাজার টাকা যা চলতি ২০১৫-১৬ অর্থ বছরেও ৯০ হাজার টাকা উদ্বৃত্ত ধরা হয়েছিল। এবারে উর্বোচ্চ বরাদ্দ ধরা হয়েছে স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী ব্যবস্থা ১৬ লক্ষ ৬০ হাজার ১শত ৫০টাকা এর পরেই রাস্তা নির্মান, এখাতে ব্যয় ধরা হয়েছে ১৫ লক্ষ ৭৯ হাজার ৯শত ৬৮ টাকা, শিক্ষা খাতে ব্যয় ধরা হয়েছে ৭ লক্ষ ৪০ লক্ষ ৮শত টাকা।