চাঁপাইনবাবগঞ্জসহ দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে ২০ মে

14

আগামী ২০ মে থেকে চাঁপাইনবাবগঞ্জসহ দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে। হালনাগাদ কার্যক্রম চলবে পরবর্তী তিন সপ্তাহ পর্যন্ত। এ বিষয়ে নির্বাচন কমিশন ইতোমধ্যে পরিপত্র জারি করেছে।
চাঁপাইনবাবগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমান জানিয়েছেন, আগামী ২০ মে থেকে পরবর্তী ৩ সপ্তাহ পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। আগামী ১০ জুন থেকে ২০ নভেম্বর পর্যন্ত নিবন্ধন কেন্দ্রে বায়োমেট্রিক গ্রহণসহ ভোটারদের ছবি তোলা হবে। খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে ২০২৩ সালের ২ জানুয়ারি। দাবি আপত্তি ও সংশোধনের জন্য আবেদনের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ জানুয়ারি, কর্তৃপক্ষের আবেদনের নিষ্পত্তির শেষ তারিখ ২২ জানুয়ারি এবং হালনাগাদকৃত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ইংরেজি নতুন বছরের ২ মার্চ।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ৩১ জানুয়ারি অথবা তার পূর্বে যাদের জন্ম তাদের ও বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। যাদের জন্ম ০১.০১.২০০৬ ও ০১.০১.২০০৭ তারিখের পরে তাদেরকে যথাক্রমে ২০২৪ ও ২০২৫ সালের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি করা হবে। এছাড়া এ কর্মসূচিতে ভোটার তালিকা হতে মৃত ভোটারের নাম বাদ দেয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে স্থানান্তরের বিষয়েও কার্যক্রম গৃহীত হবে।
নিবন্ধনের লক্ষে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণকৃত নিবন্ধন ফরম-২ এর সাথে অনলাইন জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এসএসসি বা সমমান পরীক্ষা বা যে কোনো পাবলিক পরীক্ষা পাসের সনদের ফটোকপি সংগ্রহ করতে হবে। এছাড়াও অন্যান্য কাগজপত্র যেমনÑ নাগরিক সনদ, প্রত্যয়নপত্র / বাড়ি ভাড়া / হোল্ডিং ট্যাক্স / যে কোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করবেন। নিবন্ধন কেন্দ্রেও ভোটারগণ উপস্থিত হয়ে প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শনপূর্বক ভোটার হিসেবে নিবন্ধন করতে পারবেন।